ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আরও একটি রুশ শহর ওয়াগনারের দখলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
আরও একটি রুশ শহর ওয়াগনারের দখলে

রোস্তভ-অন-দনের পর রাশিয়ার দক্ষিণপশ্চিমাঞ্চলের ভোরোনেজ শহরের দখলে নিয়েছে ওয়াগনার যোদ্ধারা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, এ শহরের সব সামরিক স্থাপনা এখন ইয়েভগেনি প্রিগোজিনের সৈন্যদের দখলে।

শনিবার (২৪ জুন) সর্বপ্রথম রোস্তভ-অন-দন দখল করে ওয়াগনার। পরে ভোরোনেজের দখল নেয়। যদিও এ ব্যাপারে ভোরোনেজ শহর কর্তৃপক্ষ আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি।

শহরের গভর্নর আলেকজান্ডার গুসেভ বলেছেন, শহরে সাঁজোয়া যানের বহরের চলাচলের ব্যাপারে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে স্থানীয়দের তিনি সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন।

তিনি আরও বলেন, ভোরোনেজ অঞ্চলে সন্ত্রাসবিরোধী ও যুদ্ধকালীন তৎপরতা শুরু করেছে রাশিয়ার সশস্ত্র বাহিনী। সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসেবে আগের ঘোষণা অনুযায়ী এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ভোরোনেজের একটি তেল শোধনাগারে আগুনের ছবি-ভিডিও ছড়িয়ে পড়ে। গভর্নর আলেকজান্ডার গুসেভ বলেছেন, তেল শোধনাগারের জ্বালানি ট্যাঙ্কের আগুন নিভিয়ে ফেলা হয়েছে। শতাধিক দমকলকর্মী ও ৩০টি গাড়ি ঘটনাস্থলে রয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হননি বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে, সন্ত্রাসবিরোধী পদক্ষেপের অংশ হিসেবে মস্কো ও গুরুত্বপূর্ণ শহর সেন্ট পিটার্সবার্গে নিরাপত্তা জোরদার করা হয়েছে। শনিবার বিকেলে রাশিয়ান সূত্রগুলোর বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। রাশিয়াজুড়ে অস্থিরতার ঝুঁকির বিষয়ে সতর্ক করেছে যুক্তরাজ্য।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।