ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আরও ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
আরও ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে ইসরায়েল

ইসরায়েল আরও এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে। তিন বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের এক চুক্তিতে এসব যুদ্ধবিমান কেনা হবে, যাতে অর্থায়ন করা হবে মার্কিন সামরিক সহায়তার মাধ্যমে।

ইসরায়েলি সামরিক বাহিনী এমনটি জানিয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়য় রোববার এই ক্রয়ে অনুমোদন দিয়েছে। লকহিড মার্টিন নির্মিত ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কেনা হবে। এতে দেশটির বিমান বাহিনীর এফ-৩৫ এর সংখ্যা ৭৫-এ উন্নীত হবে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, নতুন এই চুক্তি বিমানের যন্ত্রাংশ উৎপাদনে আমেরিকান কোম্পানি ও ইসরায়েলি প্রতিরক্ষা শিল্পের মধ্যে সহযোগিতার ধারাবাহিকতা নিশ্চিত করবে।

যুক্তরাষ্ট্রের বাইরে ইসরায়েলই প্রথম কোনো দেশ, যেটি এফ-৩৫ সংগ্রহে রেখেছে। একইসঙ্গে ইসরায়েল মধ্যপ্রাচ্যের একমাত্র দেশ, যেটির কাছে এই অত্যাধুনিক যুদ্ধাস্ত্র রয়েছে।

সংযুক্ত আরব আমিরাত দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র থেকে এফ-৩৫ কিনতে চাচ্ছে, তবে উপসাগরীয় দেশটির চীনের সঙ্গে সম্পর্কের কারণে কোনো চুক্তি এখন পর্যন্ত হচ্ছে না।

এফ-৩৫ যুদ্ধবিমানটিকে সবচেয়ে অত্যাধুনিক, তথ্য সংগ্রহে সক্ষম এবং শত্রুপক্ষের অঞ্চলের গভীরে গিয়ে হামলা চালাতে সক্ষম যুদ্ধাস্ত্র বলে বিবেচনা করা হয়।

এই যুদ্ধবিমান জয়েন্ট স্ট্রাইক ফাইটার নামেও পরিচিত। ইসরায়েলে এর হিব্রু নাম আদির বা পরাক্রমশালী।

২০১৮ সালের মে মাসে, ইসরাইল বলেছিল যে তারা যুদ্ধে এফ-৩৫ ব্যবহার করেছে।

সূত্র: আল-জাজিরা

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।