ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
ইউক্রেনের কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-সেভেনের নেতারা ইউক্রেনকে দীর্ঘমেয়াদী নিরাপত্তা দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে একমত হয়েছেন।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে দুদিন ধরে অনুষ্ঠিত পশ্চিমা দেশগুলোর প্রতিরক্ষা জোট ন্যাটোর বার্ষিক সম্মেলনের শেষ দিনে জি-সেভেন নেতারা এই অঙ্গীকারের কথা ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন ইউক্রেন যাতে স্থল, সমুদ্র ও আকাশে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে পারে, সে বিষয়ে সাহায্য করতে জি-সেভেনের সদস্য দেশগুলো প্রতিশ্রুতিবদ্ধ।

জি-সেভেনের এই ঘোষণার সমালোচনা করেছে রাশিয়া। ক্রেমলিন বলছে তাদের এই উদ্যোগের ফলে রাশিয়ার নিরাপত্তা লঙ্ঘিত হবে। জি-সেভেনের ঘোষণাকে তারা অত্যন্ত বিপজ্জনক বলে উল্লেখ করেছে।

এই সম্মেলনে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে যোগ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। জি-সেভেনের এই ঘোষণাকে তিনি স্বাগত জানিয়েছেন।

কিন্তু এর আগে পর্যাপ্ত সামরিক সাহায্য না পাওয়ার কথা উল্লেখ করে জেলেনস্কি হতাশা প্রকাশ করেন এবং বলেন, জি-সেভেনের এই ঘোষণা ন্যাটোর সদস্য হওয়ার বিকল্প হতে পারে না।

ইউক্রেন এখনই ন্যাটোর সদস্য হতে চায় কারণ এই জোটের সংবিধানের পাঁচ নম্বর ধারায় বলা হয়েছে এর কোনো একটি সদস্য দেশ আক্রান্ত হলে বাকি দেশগুলো তাকে নিজেদের ওপর আক্রমণ হিসেবে গণ্য করবে এবং আক্রান্ত দেশকে সাহায্য করার জন্য এগিয়ে আসবে। কিন্তু সংবিধানে এও বলা আছে যে, কোনো দেশ যুদ্ধে লিপ্ত থাকলে তাকে সদস্য করা যাবে না।

ইউক্রেনকে এখনই সদস্য না করার কারণে কিয়েভের দিক থেকে ন্যাটোর সমালোচনা করা হচ্ছিল। তারা চাইছিল ইউক্রেনকে সদস্য করার বিষয়ে এবারের সম্মেলন থেকে যেন সুনির্দিষ্ট কোনো ঘোষণা আসে।

প্রেসিডেন্ট জেলেনস্কি সম্মেলনের দ্বিতীয় দিন এ বিষয়ে ন্যাটোর সমালোচনা করেন। তিনি বলেন, ন্যাটোতে ইউক্রেনের যোগদানের বিষয়ে বিস্তারিত ঘোষণা না দেওয়া গ্রহণযোগ্য নয়।

কিন্তু সম্মেলনে ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে ইউক্রেনকে আমন্ত্রণ জানানো হয়নি। এমনকি দেশটিকে কবে নাগাদ সদস্য করা হতে পারে তার কোনো সময়ও উল্লেখ করেনি।

অন্যদিকে রাশিয়ার আক্রমণ মোকাবিলায় পশ্চিমা দেশগুলোর কাছ থেকে যথেষ্ট সামরিক সহযোগিতা না পাওয়ার অভিযোগের বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনকে সতর্ক করে দিয়েছেন।

পশ্চিমা দেশগুলো এখনও পর্যন্ত ইউক্রেনকে যে সাহায্য দিয়েছে তার জন্য আরও কৃতজ্ঞতা প্রকাশের জন্য তিনি কিয়েভের প্রতি আহ্বান জানান।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস ন্যাটোর সম্মেলনে সাংবাদিকদের বলেন, ইউক্রেন যখন যুদ্ধ করছে, তাদের এটাও মনে রাখতে হবে যে, তারা বিভিন্ন দেশকে তাদের নিজেদের মজুত থেকে অস্ত্র দিতে বলছে। ইউক্রেনের কাছ থেকে লোকজন আরও কৃতজ্ঞতা দেখতে চায়

ওয়ালেস বলেন, ইউক্রেনীয় কর্মকর্তারা গত বছর ব্রিটেনের কাছে অস্ত্র চাইলে তিনি তাদের বলেছিলেন, আমরা তো আমাজন (অনলাইন সুপারমার্কেট) নই।

পরে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কি বেশ কয়েকবারই সাহায্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এদিকে ন্যাটোর এই সম্মেলন চলাকালে ইউক্রেনের ওপর আক্রমণ অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেন বলছে, তারা রাজধানী কিয়েভ লক্ষ্য করে সোমবার রাতে ছোড়া ১১টি ড্রোন গুলি করে ধ্বংস করেছে। আগের রাতেও কিয়েভে একই ধরনের হামলা চালানো হয়।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।