ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘নিখোঁজ’ চীনের পররাষ্ট্রমন্ত্রী? বাড়ছে জল্পনা-কল্পনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
‘নিখোঁজ’ চীনের পররাষ্ট্রমন্ত্রী? বাড়ছে জল্পনা-কল্পনা

দীর্ঘদিন জনসম্মুখে আসছেন না চীনের পররাষ্ট্রমন্ত্রী চিন গ্যাং। তাকে দেখা না যাওয়া নিয়ে সামাজিকমাধ্যমে নানা জল্পনা কল্পনা দেখা যাচ্ছে।

বিষয়টি চীনের গোপনীয়তাকে সামনে নিয়ে আসছে।

গত ২৩ দিন ধতে জনগণের সামনের আসেন না ৫৭ বছর বয়সী চিন গ্যাং। সর্বশেষ গত ২৫ জুন তাকে এক আনুষ্ঠানিক কর্মসূচিতে দেখা গিয়েছিল চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এই ঘনিষ্ঠ সহযোগীকে।

চীনা সরকারের সবচেয়ে পরিচিত মুখগুলোর একজন চিন। গত সোমবার তার বিষয়ে জানতে চাইলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং জানান, এ বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই।

মিস মাও-এর এমন জবাব জল্পনা আরও বাড়িয়ে দিয়েছে। চীনের সামাজিকমাধ্যম উয়েবোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের এই উত্তরের ভিডিও ভিডিও পোস্ট করা হয়। এতে একজন মন্তব্য করেছেন, ‘তিনি কি জানেন না যে কীভাবে জবাব দিতে হয়’।

আরেকজন লিখেছেন, ‘এই জবাব সম্পূর্ণ উদ্বেগজনক’।

চীনে উচ্চ পর্যায়ের ব্যক্তিদের এমন হুটহাট নিখোঁজ হওয়া নতুন কিছু নয়। শি জিনপিং নিজেও ২০১২ সালে চীনের প্রেসিডেন্ট হওয়ার আগে প্রায় দু সপ্তাহ জনসম্মুখে আসেননি। তবে পার্টির উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে চিন একজন, যিনি দীর্ঘসময় ধরে অনুপস্থিত।

গত সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা দেয় যে, চিন স্বাস্থ্যগত কারণে ইন্দোনেশিয়ায় কূটনীতিকদের একটি অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না। কিন্তু পরে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ওই লাইনটুকু সরিয়ে ফেলা হয়।

চিনের পরিবর্তে তার পূর্বসূরি চীনা কমিউনিস্ট পার্টির ফরেন অ্যাফেয়ার্স কমিশনের পরিচালক ওয়াং ই ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

সূত্র- বিবিসি

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।