ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়া বিজয় দিবসের অনুষ্ঠানে রুশ প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
উত্তর কোরিয়া বিজয় দিবসের অনুষ্ঠানে রুশ প্রতিরক্ষামন্ত্রী

উত্তর কোরিয়া সফরে গেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও চীনের একটি প্রতিনিধি দল। তারা উত্তর কোরিয়া বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন।

করোনার পর প্রবল কড়াকড়ি আরোপ করেছিল উত্তর কোরিয়া। নিজেদের নাগরিকদের পর্যন্ত দেশে ঢুকতে দিচ্ছিল না। করোনা পরবর্তী সময়ে এই প্রথম বিজয় দিবসের অনুষ্ঠানে বিদেশি প্রতিনিধিরা যোগ দিচ্ছেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সদস্যরা ইতোমধ্যে উত্তর কোরিয়া পৌঁছে গেছেন। আরও পৌঁছেছে চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো সদস্য লি হংঝংয়ের নেতৃত্বে প্রতিনিধিদলও।

এদিকে রুশ মন্ত্রী শোইগুকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান উত্তর কোরিয়ার সামরিক কর্তারা। এসময় শোইগু বলেছেন, তার এই সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও ভালো হবে।

জানা গেছে, রাশিয়া ও চীনের প্রতিনিধিরা বিজয় দিবসের প্যারেডে থাকবেন। উত্তর কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে, এবারের বিজয় দিবসের প্যারেড ঐতিহাসিক হবে।

এদিকে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন তলানিতে গিয়ে ঠেকেছে। যুক্তরাষ্ট্র এখন তাদের বন্ধু দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া করছে। তারা দক্ষিণ কোরিয়ায় পরমাণু অস্ত্র ছুঁড়তে পারে এমন যুদ্ধজাহাজও মহড়ায় পাঠিয়েছে।

এর পাল্টা জবাবে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলছে। গত সপ্তাহে তারা তিনবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। ২০২২ থেকে দেশটি ১০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।