ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অপসারণের পর পররাষ্ট্রমন্ত্রী কিনের তথ্য মুছে ফেলছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
অপসারণের পর পররাষ্ট্রমন্ত্রী কিনের তথ্য মুছে ফেলছে চীন

মাত্র পাঁচ সপ্তাহ আগেই কিন গ্যাংকে চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করতে দেখা গিয়েছিল।  

সেই বৈঠকের রেফারেন্স খুঁজতে কেউ যদি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যান, তবে তাকে হতাশ হতে হবে।

কেননা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কিনের সব কর্মকাণ্ড দলিল থেকে মুছে দিচ্ছে চীন সরকার।

হঠাৎই পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে তা পূর্বসূরি ওয়াং ইকে স্থলাভিষিক্ত করেছে শি জিনপিং সরকার। মঙ্গলবার এই খবর সামনে আসে। গেল বছরের ডিসেম্বরে পররাষ্ট্রমন্ত্রীর পদে নিযুক্ত হন কিন।

গত ২৫ জুনের পর কিন গ্যাংকে জনসমক্ষে দেখা যায়নি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার ভবিষ্যৎ নিয়ে জল্পনা-চলছিল। এর মধ্যে মঙ্গলবার হঠাৎ করেই আসে তাকে স্থলাভিষিক্তের ঘোষণা।

সিএনএন বলছে, এর আগেও চীনের শীর্ষ কর্মকর্তারা উধাও হয়েছেন। কয়েক মাস পর আবারও জনসমক্ষে ফিরে তারা জানান, তাদের বিরুদ্ধে গোপন তদন্ত চলছিল। চীন সরকারের সর্বশেষ এই তথ্য মুছে ফেলার উদ্যোগ কিন গ্যাং রহস্য জটিল করে তুলেছে।  

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এক মুখপাত্র কিনকে সরিয়ে দেওয়ার কারণ জানাতে অস্বীকার করেন। তথ্য মুছে ফেলার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রাসঙ্গিক নীতিমালা অনুযায়ী ওয়েবসাইট আপডেট করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।