ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: শান্তি আলোচনার উদ্যোগ সৌদির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: শান্তি আলোচনার উদ্যোগ সৌদির

ইউক্রেনে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে আগামী সপ্তাহের শেষের দিকে শান্তি আলোচনার আয়োজন করতে চায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব।

ওয়াল স্ট্রিট জার্নালসহ বেশ কয়েকটি বার্তা সংস্থায় প্রকাশিত খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, সৌদি আরবের জেদ্দা শহরে অনুষ্ঠিত হবে এ শান্তি আলোচনা। বেশ কয়েকটি পশ্চিমা দেশ, জাপান ও ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনায় অংশ নিতে পারেন।

তবে জেদ্দায় অনুষ্ঠিত এই আলোচনায় কোন দেশের কতজন প্রতিনিধি অংশ নেবেন সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

এই আলোচনায় রাশিয়া অংশ নেবে কি না সে বিষয়ে স্পষ্ট ধারণা না পাওয়া গেলেও, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তিনি শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছেন না। অর্থাৎ রাশিয়ার পক্ষ থেকেও ইতিবাচক মনোভাব দেখা গেছে।

সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেনের সেনারা আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতে করে যুদ্ধবিরতি বাস্তবায়ন করা কঠিন।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থামাতে কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবেই শান্তি আলোচনার আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। দেশটি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে দুই দেশের সঙ্গেই কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করে একদিকে যেমন জাতিসংঘে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল, অন্যদিকে বিশ্ববাজারে তেল রপ্তানি নীতির বিষয়েও রাশিয়ার সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখেছে দেশটি।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।