ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আকাশ থেকে মাছ পড়ে ট্রান্সফরমারে বিস্ফোরণ, বিদ্যুৎহীন পুরো শহর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
আকাশ থেকে মাছ পড়ে ট্রান্সফরমারে বিস্ফোরণ, বিদ্যুৎহীন পুরো শহর

বৈদ্যুতিক ট্রান্সফরমারের বিস্ফোরণ ঘটে গোটা এলাকায় হয়ে পড়ল বিদ্যুৎহীন। যান্ত্রিক ত্রুটি, শর্টসার্কিট বা কোনো কারণে ট্রান্সফরমারে বিস্ফোরণ ঘটতেই পারে।

কিন্তু এ বেলায় যে কারণে বিস্ফোরিত হয়েছে তা শুনলে অবাক হবেন যে কেউই।

আকাশ থেকে আস্ত এক মাছ পড়েছিল ট্রান্সফরমারে। এরপরই বিকট শব্দে এলাকার বিদ্যুৎ সংযোগ কেটে যায়।

গত ১২ আগস্ট অদ্ভুত এই ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের সায়ারভিল শহরে। শহরটি নিউইয়র্ক সিটি থেকে প্রায় ৩০ মাইল দক্ষিণে রারিটান নদীর তীরে অবস্থিত।

সায়ারভিল পুলিশ ফেসবুক পোস্টে ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।  

 

গত ১৬ আগস্ট এ ঘটনা নিয়ে বিস্তারিত প্রতিবেদন করেছে নিউইয়র্ক পোস্ট।  

সেখানে বলা হয়েছে, মাছ পড়ে ট্রান্সফরমার বিস্ফোরণের ঘটনায় ২ হাজার ১০০ সায়ারভিল গ্রাহককে বিদ্যুৎহীন থাকতে হয়েছে। দুই ঘণ্টার মতো গোটা শহর অন্ধকারে ডুবেছিল।  

মাছ পড়ার কারণেই একটি ট্রান্সফরমার অকেজো হয়ে পড়ে বলে নিশ্চিত করেছে ফক্স নিউজ ডিজিটালও।  

পুলিশের ধারণা, আকাশ থেকে মাছ পড়ার বিষয়টি অলৌকিক কিছু নয়; হয়তো বড় কোনো পাখি মাছটি নিয়ে উড়ে যাওয়ার সময় নখর থেকে ছুটে ট্রান্সফরমারের ওপর পড়ে গেছে।

সায়ারভিল পুলিশ ডিপার্টমেন্ট লেফটেন্যান্ট জেমস নোভাক এনজে অ্যাডভান্স মিডিয়াকে বলেছেন, এটি (মাছটি) নিখুঁতভাবে অবতরণ করেছে এবং ট্রান্সফরমারটি ধ্বংস করেছে। সন্দেহভাজন পাখিটি একটি অসপ্রে, এটি ‘সামুদ্রিক বাজ’ নামেও পরিচিত।

বিষয়টি নিয়ে রসিকতা করেছে সায়ারভিল পুলিশ। ফেসবুকে তারা লিখেছে, ‘সন্দেহভাজনকে (পাখি) সর্বশেষ দক্ষিণে উড়ে যেতে দেখা গেছে। তবে কেউ তাকে ধরার চেষ্টা করবেন না। সে অস্ত্রধারী না হলেও বড় ভয়ংকর। তার সম্পর্কে তথ্য পেলে তদন্ত কর্মকর্তা জন সিলভারের সঙ্গে যোগাযোগ করুন। ’

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।