ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গ্রিসে মসজিদ সংস্কারে ইহুদিদের আবেদন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
গ্রিসে মসজিদ সংস্কারে ইহুদিদের আবেদন!

৭৮ বছর পর গ্রিক দ্বীপ কোশেতে পুনরায় চালু হয়েছে কাল শালোমে সিনাগগ। এই উদ্যোগকে স্বাগত জানিয়ে গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস এবং গ্রিক কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছে তুর্কি ইহুদি কমিউনিটি।

সেই ধন্যবাদ বার্তার সঙ্গে আরও একটি আবেদন তারা করেছে, আর তা হলো একই এলাকায় অবস্থিত জরাজীর্ণ কোস মসজিদ সংস্কারের অনুমতি! 

কোশে দ্বীপে নাৎসি দখলদারীত্বের সময় আউশউইৎস ডেথ ক্যাম্পে ইহুদিরা মর্মান্তিক গণহত্যার শিকার হওয়ার পর প্রায় আট দশক ধরে বন্ধ ছিল কাল শালোম সিনাগগ। তাই সিনাগগটি পুনরায় চালু হওয়া ঐতিহাসিক গুরুত্ব ধারণ করে।  উপাসনালয়টি পুনরায় চালু করা শুধুমাত্র নির্মম স্মরণীয় মুহূর্ত গুলোকেই চিহ্নিত করে না বরং এটি সাংস্কৃতিক পুনরুজ্জীবনের প্রতীক হিসেবেও দেখা যেতে পারে। খবর ডেইলি সাবাহ।  

ইহুদিদের এমন ঐতিহাসিক মুহূর্তে তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে কোস মসজিদের ছবিসহ একটি অনুরোধ জানানো হয়েছে যা ধর্মীয় সৌহার্দ্যের একটি সুন্দর উদাহরণ হয়েই থাকবে। পোস্ট তারা লিখেছে, আমরা কাল শালোম সিনাগগের পুনরুজ্জীবনের সাক্ষী হয়ে আনন্দে ভরা হৃদয় নিয়ে দ্বীপে পৌঁছেছি। কিন্তু কোস মসজিদের ভগ্নদশা দেখে ব্যতিত হয়েছি। এ সময় তারা মসজিদটি সংস্কারে অংশগ্রহণের ইচ্ছা প্রকাশ করে লিখেন, আমরা কোস মসজিদ সংস্কার জন্য আবেদন করছি যা আমাদের আন্তঃধর্মীয় সৌহার্দ্যে প্রতিপালনের নিদর্শন হয়ে থাকবে।  

তুর্কির ক্ষমতাসীন একে পার্টি মুখপাত্র ওমের চেলিক বলেছেন: যদিও ইউরোপের বিভিন্ন অংশে পবিত্র কুরআন এবং সমস্ত পবিত্র গ্রন্থের উপর ফ্যাসিবাদী আক্রমণ অব্যাহত রয়েছে; আমাদের ইহুদি সম্প্রদায়ের পদক্ষেপটি সমগ্র বিশ্ব এবং ইউরোপের প্রতি একটি মূল্যবান বার্তা প্রদান করছে, তা হলো বিশ্বাস এবং মূল্যবোধের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা। সকল ধর্মের অনুসারীদের জন্য স্বাধীনভাবে বসবাসের সুযোগই আদর্শ মানবতা।

 

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।