ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বর্ণবাদের বিরুদ্ধে বাইডেনের কড়া অবস্থান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
বর্ণবাদের বিরুদ্ধে বাইডেনের কড়া অবস্থান

সম্প্রতি ফ্লোরিডায় একটি দোকানে কৃষ্ণাঙ্গদের দিকে এক যুবকের গুলি চালানোর প্রসঙ্গ টেনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বর্ণবাদ শেষ করার সময় এসেছে। কালোদের জীবন যাতে এভাবে চলে না যায়, তা সুনিশ্চিত করতে হবে সরকারকে।

মার্টিন লুথার কিং জুনিয়রের আই হ্যাভ অ্যা ড্রিম বক্তৃতার ৬০ বছর উপলক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন বাইডেন।

বর্ণবাদ অ্যামেরিকায় নতুন সমস্যা নয়। কৃষ্ণাঙ্গ মানুষদের দাবি এবং অধিকার নিয়ে আন্দোলন করেছিলেন মার্টিন লুথার কিং জুনিয়র। তার দীর্ঘ এবং তীব্র লড়াই অ্যামেরিকার ইতিহাস বদলে দিয়েছিল। সে সময় তার বিখ্যাত বক্তৃতা দিয়েছিলেন কিং- আই হ্যাভ আ ড্রিম। সেই ঐতিহাসিক বক্তৃতার ৬০ বছর উদযাপন হলো সোমবার।  

বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দুইজনই উপস্থিত ছিলেন সেখানে। প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা। তিনি ভারতীয় বংশোদ্ভূতও বটে। হ্যারিসও এদিন বলেন, আমেরিকায় কালো এবং সাদা মানুষের মধ্যে বিশেষ কোনো তফাত নেই। কিন্তু কেউ কেউ তফাত তৈরির চেষ্টা করছে। আমাদের দায়িত্ব তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেওয়া। আমেরিকাকে কোনোভাবেই এই বিদ্বেষের মধ্যে ঢুকতে দেওয়া যাবে না।

বাইডেন বলেন, বর্ণবাদ ও বিদ্বেষমূলক আক্রমণ বন্ধ করার জন্য সরকার চরমতম ব্যবস্থা নেওয়ার কথা ভেবেছে, যাতে মূল থেকে এই ধরনের অপরাধকে উৎপাটিত করা যায়। বক্তৃতার পর হোয়াইট হাউসে মার্টিন লুথার কিং জুনিয়রের ছেলে-মেয়েদের সঙ্গে একান্তে বৈঠকও করেন বাইডেন ও হ্যারিস।

সম্প্রতি ফ্লোরিডায় একটি ২১ বছরের যুবক বন্দুক নিয়ে ডলার জেনারেল স্টোরের ভেতর ঢুকে পড়েন। শুধুমাত্র কৃষ্ণাঙ্গদের দিকেই গুলি চালাতে থাকেন তিনি। ওই ঘটনায় তিনজনেরই মৃত্যু হয়। এরপর নিজেকেও শেষ করে দেয় সে। পুলিশ জানিয়েছে, ওই যুবক এর আগে বিদ্বেষও প্রচার করেছিলেন।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।