ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিন-এরদোয়ান বৈঠকের আগে ইউক্রেনের বন্দরে রুশ হামলা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
পুতিন-এরদোয়ান বৈঠকের আগে ইউক্রেনের বন্দরে রুশ হামলা

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের বৈঠকের কয়েক ঘণ্টা আগে রাশিয়া ইউক্রেনের বৃহত্তম শস্য রপ্তানিকারক বন্দরগুলোর মধ্যে একটিতে ড্রোন হামলা চালিয়েছে।  

ইউক্রেনের বিমান বাহিনী সোমবার ওডেসা অঞ্চলে দানিয়ুব নদীর ইজমাইলে বন্দরের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে আহ্বান জানায়।

ওডেসার গভর্নর ওলেহ কিপার পরে বলেন, দক্ষিণাঞ্চলে ১৭টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে হামলার কারণে বন্দরের অবকাঠামোর বড় ক্ষতি হয়েছে।  

কিপার টেলিগ্রামে বলেন, আকাশ প্রতিরক্ষা বাহিনী ১৭টি ড্রোন ভূপাতিত করেছে। তবে দুর্ভাগ্যবশত ড্রোন আঘাত করেছে। ইজমাইল জেলায় বেশ কয়েকটি স্থাপনা, গুদাম, উৎপাদন ভবন, কৃষিজ যন্ত্রপাতি ও শিল্প কারখানার যন্ত্রাদির ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি আরও বলেন, প্রাথমিক তথ্য বলছে, কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি।  

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি নিয়ে ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের বৈঠকের কথা রয়েছে কৃষ্ণ সাগরের সোচিতে।  

২০২২ সালের জুলাইয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যস্থতায় চুক্তিটি হয়। এই চুক্তির ফলে রুশ আগ্রাসন চলার মধ্যেই ইউক্রেনের তিনটি বন্দর ছেড়ে যায় ৩৩ মিলিয়ন টন শস্য ও অন্যান্য পণ্য।

কিন্তু মস্কো প্রায় ছয় সপ্তাহ আগে চুক্তিটি প্রত্যাহার করে, এবং অভিযোগ করে যে,তাদের খাদ্য ও সার রপ্তানি বাধার সম্মুখীন হয়েছে এবং পর্যাপ্ত ইউক্রেনীয় শস্য প্রয়োজনীয় দেশগুলিতে যাচ্ছে না।

এর পর থেকে রাশিয়া দানিয়ুব নদীর বন্দরগুলোতে একের পর এক হামলা চালিয়ে আসছে। এই পথ শস্য রপ্তানির ক্ষেত্রে ইউক্রেনের প্রধান পথ হয়ে উঠেছিল।  

সোমবারের হামলার তীব্রতা কেমন ছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। রোববারও দানিয়ুবের আরেক বন্দর রেনিতে হামলায় হয়। এতে বন্দরের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয় এবং অন্তত দুজন আহত হন।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।