ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জি-২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং, জানাল চীন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
জি-২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং, জানাল চীন

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় ১৮তম জি-২০ সম্মেলনে আসছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই বিবৃতিতে সোমবার বিকেলে এই তথ্য জানিয়েছে।

এনডিটিভি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিংকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকারের আমন্ত্রণে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং নয়াল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ১৮তম জি-২০ সম্মেলনে অংশ নেবেন।  

মুখপাত্র আরও বলেন, চীন আশা করে যে, শীর্ষ সম্মেলনটি ঐকমত্যকে সুসংহত করতে পারে, আস্থা জানাতে পারে এবং উন্নয়নকে তুলে ধরতে পারে।

এদিকে চীনের প্রেসিডেন্ট জি–২০ সম্মেলনে আসছেন না, এমন জল্পনা–কল্পনা শুরু হলে বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এএফপিকে বলেন, আমরা জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনের সাফল্যের জন্য এবং স্থিতিশীল বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার এবং টেকসই উন্নয়নের প্রচারে সক্রিয় অবদান রাখতে সব পক্ষের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।

শি জিনপিং কেন ভারতে আসছেন না, মন্ত্রণালয়ের বিবৃতিতে তা জানানো হয়নি। তিনি আসিয়ান ও পূর্ব এশিয়া সম্মেলনেও অংশ নিচ্ছেন না। এই দুই আয়োজনে প্রধানমন্ত্রী কিয়াং প্রতিনিধিত্ব করবেন বলে জানিয়েছে পিটিআই।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও আসছেন না বলে জানা যায়। তার বদলে আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।  

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।