ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় নিহত ৫৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় নিহত ৫৩

আফ্রিকার বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় কমপক্ষে ৫৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। জানাগেছে নিহতদের মধ্যে সেনাসদস্যও রয়েছেন ১৭ জন ।

বিদ্রোহী যোদ্ধাদের সঙ্গে দেশটির উত্তরাঞ্চলে এক সংঘর্ষের সময় এই প্রাণহানির ঘটনা ঘটে। খবর আল জাজিরা।

বুরকিনা ফাসোর উত্তরে বিদ্রোহী যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষের সময় গত সোমবার ইয়াতেঙ্গা প্রদেশের কৌমব্রি এলাকায় ১৭ জন সৈন্য এবং সেনাবাহিনীকে সহায়তাকারী ৩৬ জন স্বেচ্ছাসেবক নিহত হন।

সেনাবাহিনী জানিয়েছে, পাল্টা হামলায় বেশকিছু বিদ্রোহী নিহত এবং তাদের যুদ্ধ সরঞ্জাম ধ্বংস করা হয়েছে ওই এলাকায় অভিযান এখনও চলছে।

২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলা করে চলেছে বুরকিনা ফাসো। দুই বছর আগে বিদ্রোহীদের হটিয়ে ওই শহরে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছিল। বুরকিনা ফাসোর সশস্ত্র গোষ্ঠীগুলোর বেশিরভাগই আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত।  

এই বছর বুরকিনা ফাসোতে সহিংসতা বেড়েছে, জানাগেছে দেশের প্রায় অর্ধেকই সরকারি নিয়ন্ত্রণের বাইরে। যার কারণে ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং কয়েক হাজার মানুষ রয়েছেন অনাহারের দ্বারপ্রান্তে। প্রায় ২৩ মিলিয়ন জনসংখ্যার এই দেশটিতে গত বছর দুটি সামরিক অভ্যুত্থান হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।