ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে ডিপ্লেটেড ইউরেনিয়াম গোলা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
ইউক্রেনকে ডিপ্লেটেড ইউরেনিয়াম গোলা দেবে যুক্তরাষ্ট্র

দুই দিনের সফরে ইউক্রেন গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।   এ সফরে ব্লিঙ্কেন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনের জন্য আরও ১০০ কোটি ডলার সহায়তা ঘোষণা করেছেন।

এই সময় তিনি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পাল্টা আক্রমণের প্রশংসা করেছেন। খবর আল-জাজিরা।  

ইউক্রেনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। এ সময় ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, গত কয়েক সপ্তাহে চলমান পাল্টা আক্রমণে গতি ত্বরান্বিত হয়েছে। এই নতুন সহায়তা আক্রমণে গতি ধরে রেখে এবং আরও গতিবেগ তৈরি করতে সহায়তা করবে। তিনি বলেন, আমরা নিশ্চিত করতে চাই ইউক্রেনের যা প্রয়োজন সেটা তাদের কাছে আছে। এটা শুধু পাল্টা আক্রমণে সফল হওয়ার জন্য নয় বরং দীর্ঘ মেয়াদে ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করাও জরুরি ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা আমাদের মিত্রদের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। শক্তিশালী অর্থনীতি ও শক্তিশালী গণতন্ত্র গড়ার পথে এগিয়ে যেতে আমরা সব সময় তাদের পাশে রয়েছি।

হোয়াইট হাউস জানিয়েছে, নতুন মার্কিন সহায়তার মধ্যে হিমার্স ক্ষেপণাস্ত্রব্যবস্থা, জ্যাভলিন অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্র, আব্রামস ট্যাংক এবং অন্যান্য অস্ত্রব্যবস্থা অন্তর্ভুক্ত থাকবে। এর আগে, মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন বলেছিল যে, তারা ইউক্রেনে ডিপ্লেটেড ইউরেনিয়াম গোলাবারুদ পাঠাবে যা পুরু আর্মার প্লেট ছিদ্র করার জন্য অত্যন্ত কার্যকর।  
 
ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ব্লিংকেন সাংবাদিকদের বলেন, চলমান পাল্টা আক্রমণ  সপ্তাহে বেশ অগ্রগতি লাভ করেছে। এই নতুন সহায়তা পাল্টা টিকিয়ে রাখতে এবং আরও ত্বরান্বিত করতে সাহায্য করবে।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।