ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মালিতে সশস্ত্র গোষ্ঠীর হামলায় ১৫ সেনাসহ নিহত ৬৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
মালিতে সশস্ত্র গোষ্ঠীর হামলায় ১৫ সেনাসহ নিহত ৬৪

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তর-পূর্ব অংশে সশস্ত্র গোষ্ঠী একটি নৌকায় হামলা চালিয়ে অন্তত ৪৯ বেসামরিক নাগরিককে হত্যা করেছে বলে জানিয়েছে দেশটির অন্তর্বর্তীকালীন সেনা সরকার। খবর বিবিসি।

এছাড়া সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়ে অন্তত ১৫ সেনা সদস্যকে হত্যা করেছে বলেও খবর পাওয়া গেছে। সেখানে নিহত হয়েছে ওই গোষ্ঠীর ৫০ সদস্য।  

এ ঘটনায় মালি সরকার তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে।  

এদিকে মালিতে রাশিয়ার ওয়াগনার গোষ্ঠী পরিস্থিতি অন্যদিকে ঘুরিয়ে দিচ্ছে, সেনাবাহিনীর এমন দাবি সত্ত্বেও দেশটিতে সশস্ত্র গোষ্ঠীর হুমকি বেড়েই চলেছে।

উত্তরাঞ্চলীয় শহর তিমবুকতু গত মাসের শেষ থেকে অবরোধের মধ্যে রয়েছে এবং সাম্প্রতিক সময়ে যানবাহনের ওপর বেশ কয়েকটি হামলা হয়েছে।

বিবিসি স্বাধীনভাবে সরকারের সর্বশেষ প্রতিবেদনটি যাচাই করতে পারেনি, যেটি জাতীয় টিভিতে পড়া হয়েছিল।

নাইজার নদীতে গাও শহর থেকে মোপ্তির দিকে যাওয়ার সময় নৌকাটিতে হামলা হয় বলে জানা গেছে। গাও অঞ্চলের বুরেম সার্কেলে একটি সেনা ক্যাম্পেও হামলা চালানো হয়েছে।

মালির সেনাবাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছে, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে নৌকায় সশস্ত্র গোষ্ঠী হামলা চালায়।

নৌকার অপারেটর সংস্থা কোমানাভ বার্তাসংস্থা এএফপিকে জানায়, নৌকার ইঞ্জিন লক্ষ্য করে তিনটি রকেট হামলা চালানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে কোমানাভের একজন কর্মকর্তা বলেন, নৌকাটি নদীতে স্থির ছিল এবং সেনাবাহিনী যাত্রীদের সরিয়ে নিতে গিয়েছিল।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।