ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনের জন্য নতুন করে ৬০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহযোগিতা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজের মধ্যে বিভিন্ন অস্ত্রও থাকছে।

 

এর মধ্যে রয়েছে যুদ্ধাস্ত্র ধ্বংস করার যন্ত্র, মাইন পরিষ্কারক সরঞ্জাম, কামানের গোলা ও অন্যান্য অস্ত্র। কিয়েভের জন্য নতুন সামরিক ও মানবিক সহায়তায় ১ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দেওয়ার ঠিক একদিন পর নতুন এ প্যাকেজের ঘোষণা এলো।

বৃহস্পতিবার ৬০০ মিলিয়ন ডলারের প্যাকেজের ঘোষণা আসে। আগের দিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইউক্রেন সফরকালে ঘোষণা দেন, ওয়াশিংটন কিয়েভের জন্য নতুন ১ বিলিয়ন ডলারের সামরিক ও মানবিক সহায়তা দেবে।  

যুক্তরাষ্ট্রের তৈরি এম১ আব্রাম ট্যাংকের জন্য ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়াম গোলাবারুদ এই সামরিক সহায়তার আওতায় রয়েছে, যা চলতি বছরের শেষের দিকে ইউক্রেনে হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে।

পেন্টাগন বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, সর্বসাম্প্রতিক ৬০০ মিলিয়ন ডলার যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের চাহিদা পূরণ করবে এবং এটি ইউক্রেনের প্রতি অটুট মার্কিন সমর্থনের প্রদর্শন।

কিন্তু সামরিক সহায়তা অবিলম্বে যুদ্ধক্ষেত্রে পৌঁছাবে না, কারণ এটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) অধীনে পড়ে, যার মাধ্যমে ওয়াশিংটন মার্কিন সামরিক স্টক থেকে সরঞ্জাম সংগ্রহ না করে প্রতিরক্ষা শিল্প বা অন্য অংশীদারদের কাছ থেকে সংগ্রহ করে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।