ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দখল করা ইউক্রেনীয় অঞ্চলে ভোট, পুতিন সমর্থকদের বড় জয় 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
দখল করা ইউক্রেনীয় অঞ্চলে ভোট, পুতিন সমর্থকদের বড় জয় 

গত বছরের যুদ্ধে ইউক্রেনের কাছ থেকে দখলে নেওয়া দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসনে রাশিয়ার তত্ত্বাবধানে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ভোট। ভোটের ফল প্রকাশ করে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে অঞ্চলগুলোতে ইউনাইটেড রাশিয়া পার্টি জয়লাভ করেছে।

ইউনাইটেড রাশিয়া পার্টি পুতিনের সমর্থক।

রাশিয়ার সঙ্গে যুক্তকরা ইউক্রেনের এই চার অঞ্চলে পুতিন–সমর্থিত প্রার্থীরা ভোট পেয়েছেন ৭০ শতাংশের বেশি। খবর টাইমস অব ইন্ডিয়া।  

গত বছর ইউক্রেনের এই চার অঞ্চলকে নিজেদের করে নেয় রাশিয়া। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই ভোটের সমালোচনা করে বলছে, এর ফল রাশিয়াকে ভোগ করতে হবে।

ইইউ বলছে, ভোটের মাধ্যমে ইউক্রেনের দখল এলাকা গুলোকে নিজেদের বলে বৈধতা দেওয়ার চেষ্টা করছে রাশিয়া। এই নির্বাচনে সঙ্গে জড়িত কর্তৃপক্ষ এবং ভোটে অংশ নেয়া নেতাদের এর ফল ভোগ করতে হবে।  

দখল করা ইউক্রেনীয় অঞ্চল গুলো ছাড়াও রাশিয়ার অঞ্চলগুলোতেও ভোট হয়েছে। ভোটে ক্রেমলিন–সমর্থিত প্রার্থীরা জয়লাভ করেছেন। যদিও এই নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। ইউক্রেন এই নির্বাচনের বিরোধিতা করে বলছে, এটি একটি অবৈধ নির্বাচন।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।