ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার দুটি টহল জাহাজে হামলা চালানো হয়েছে, দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
রাশিয়ার দুটি টহল জাহাজে হামলা চালানো হয়েছে, দাবি ইউক্রেনের

ইউক্রেন বলছে, তাদের বাহিনী কৃষ্ণ সাগরে রাশিয়ার দুটি টহল জাহাজে হামলা চালিয়েছে এবং রাশিয়ার অধিকৃত ক্রিমিয়ায় অত্যাধুনিক একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে। সামরিক বিশ্লেষকরা একে রাশিয়ার কৌশলগত ব্যর্থতা হিসেবে বর্ণনা দিয়েছেন।

বৃহস্পতিবার এই হামলার খবর পাওয়া যায়। আগের দিন কিয়েভ জানিয়েছিল, ইউক্রেন রাশিয়ার একটি সাবমেরিন এবং একটি নৌ অবতরণ জাহাজে হামলা চালিয়ে বাজেভাবে ক্ষতিগ্রস্ত করেছে।  

বৃহস্পতিবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামের একটি পোস্টে ইউক্রেনের সামরিক বাহিনী বলে, তারা কৃষ্ণ সাগরের দক্ষিণ-পশ্চিমের একটি অঞ্চলে দুটি রাশিয়ান টহল জাহাজকে আঘাত করেছে। এতে জাহাজ দুটি নিশ্চিতভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।  

সামরিক গোয়েন্দা কর্মকর্তা আন্দ্রিয়ে ইয়োসভ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, টহল জাহাজ সের্গেই কতভে আঘাত করা হয়েছে। অনলাইনে ইউক্রেন সরাক্রের এক মন্ত্রীর দেওয়া এক ঝাপসা ভিডিও তিনি শেয়ার করেন, যাতে দেখা যায় সাগরে থাকা একটি জাহাজে হামলা চালানো হচ্ছে।  

সের্গেই কতভ জাহাজটি হামলার শিকার হয়েছে বলে এক বিবৃতিতে জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে মন্ত্রণালয় দাবি করে হামলায় জড়িত পাঁচটি সামুদ্রিক ড্রোন প্রতিহত করা হয়েছে। বিবৃতিতে ক্ষয়ক্ষতির বিষয়ে কিছুই বলা হয়নি।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে যে, তারা ক্রিমিয়ার পশ্চিমে ইয়েভপ্যাটোরিয়া শহরের কাছে বৃহস্পতিবার ভোরে দূরপাল্লার এক আক্রমণে রুশ বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে আঘাত করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার জাতির উদ্দেশে তার রাতের বার্তায় ক্রিমিয়া হামলার কথা উল্লেখ করেন।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।