ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের ওডেসা বন্দরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
ইউক্রেনের ওডেসা বন্দরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের সামরিক বাহিনী  জানিয়েছে, গত রোববার দিবাগত রাতে ইউক্রেনের ওডেসা বন্দরে বড় ধরনের হামলা চালিয়েছে রুশ বাহিনী। এ সময়  ১৯টি ড্রোন, ১১টি ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয় ইউক্রেন।

তবে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ২টি ওনিক্স সুপারসনিক ক্ষেপণাস্ত্র বন্দরে আঘাত করলে সেখানে মজুত রাখা অনেক শস্য নষ্ট হয়ে যায়।

জাতিসংঘের মধ্যস্থতায় কৃষ্ণ সাগর দিয়ে নিরাপদে শস্য পরিবহণ চুক্তি থেকে জুলাই মাসে মস্কো বের হয়ে যাওয়ার পর থেকেই রাশিয়া ইউক্রেনের শস্য রপ্তানির অবকাঠামো ক্ষতিগ্রস্ত করতে ওডেসা ও মাইকোলাইভ অঞ্চলে হামলা জোরদার করেছে।

ইউক্রেন বলছে, রাশিয়া জানে বন্দর সুরক্ষা আমাদের জন্য একটি অগ্রাধিকার। যার কারণে যে হামলা চালানো হয়েছে তা ছিল একটি বড় ধরনের হামলা।

রোববার রাতে ইউক্রেনও  হামলা চালিয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিমাঞ্চল, ক্রিমিয়ার ওপর এবং কুরস্ক ও বেলগোরোড অঞ্চলে ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে তাদের দাবি। এতে কোনও হতাহতের কথা উল্লেখ করা হয়নি।

এদিকে ইউক্রেন দাবি করেছে ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের সদর দপ্তরে গত ২২ সেপ্টেম্বরের ক্ষেপণাস্ত্র হামলায় ওই নৌবহরের কমান্ডার নিহত হয়েছেন।  সামাজিক যোগাযোগমাধ্যমে ইউক্রেনের বিশেষ বাহিনী দাবি করেছে, সেদিন কৃষ্ণসাগর নৌবহরের কমান্ডারসহ ৩৪ রুশ কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০৫ জন।

 

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩ 

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।