ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পালিয়ে যাওয়া সৈনিককে ফিরে পেল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
পালিয়ে যাওয়া সৈনিককে ফিরে পেল যুক্তরাষ্ট্র

গত জুলাইতে দক্ষিণ কোরিয়া থেকে পালিয়ে উত্তর কোরিয়ায় ঢুকে পড়া মার্কিন সৈনিক ট্র্যাভিস কিংকে ছেড়ে দিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং বের করে দেওয়ার পর প্রাইভেট কিংকে চীনে পাঠানো হয়।

তিনি এখন সেখানে যুক্তরাষ্ট্রের হেফাজতে রয়েছেন।

একজন সিনিয়র কর্মকর্তার বরাতে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, কয়েক মাসের জোর কূটনৈতিক প্রচেষ্টার পর ট্র্যাভিস কিং যুক্তরাষ্ট্রের হাতে ফিরে এসেছেন এবং তিনি তার পরিবারের সঙ্গে কথা বলেছেন। কিং তার বাড়িতে ফেরার সুযোগ পেয়ে খুব খুশি এবং তিনি তার পরিবারের সাথে পুনরায় মিলিত হওয়ার জন্য খুব উন্মুখ হয়ে আছেন।

চীনের সীমান্ত শহর ডান্ডংয়ে থেকে স্টেট ডিপার্টমেন্টের প্লেনে করে দক্ষিণ কোরিয়ার একটি মার্কিন বিমানঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। বুধবার বিকেলে তিনি মার্কিন ভূখণ্ডে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানায়, পূর্ব এশিয়ার এই দেশটি ট্র্যাভিস কিংকে দেশ থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।  

বর্ণ বৈষম্য এবং অমানুষিক আচরণে মোহভঙ্গের কারণে উত্তর কোরিয়ায় চলে গিয়েছিলেন মার্কিন সৈনিক ট্র্যাভিস কিং। তাকে আটকের পর উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এক প্রতিবেদনে বলেছিল, ট্র্যাভিস কিং তদন্তকারীদের জানিয়েছেন, মার্কিন সেনাবাহিনীতে বর্ণবাদী বৈষম্য এবং অমানবিক আচরণে জমে থাকা  ক্ষোভের কারণেই তিনি উত্তর কোরিয়ায় চলে যাওয়ার সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ সময়: ১১০০  ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।