ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে এক ঘণ্টায় ৪ ভূমিকম্প, কাঁপল ভারতও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
নেপালে এক ঘণ্টায় ৪ ভূমিকম্প, কাঁপল ভারতও ছবি: কাঠমান্ডু পোস্ট

নেপালে এক ঘণ্টায় চারটি ভূমিকম্প হয়েছে। এতে কেঁপে দিল্লিসহ ভারতের উত্তর অংশেও কম্পন অনুভূত হয়।

মঙ্গলবার ভূমিকম্প চারটি আঘাত হানে।  

রিখটার স্কেলে প্রথম ভূমিকম্পটির মাত্রা ৪ দশমিক ৬। এর ২৫ মিনিটের মধ্যেই ৬ দশমিক ২ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। এর ১৫ মিনিট পর ৩ দশমিক ৮ মাত্রার আরও একটি ভূমিকম্প হয়।  

১৩ মিনিট পর স্থানীয় সময় বিকেল ৩টা ১৯ মিনিটে চতুর্থ ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ১। খবর এনডিটিভি।  

প্রথম ভূমিকম্পটি আঘাত হানে দুপুর ২টা ২৫ মিনিটে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বলছে,  অরুণাচল প্রদেশে ৩টা ২৭ মিনিটে ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প হয়। এরপর ৩ দশমিক ৩ মাত্রার আরেকটি ভূমিকম্প হয় উত্তরাখণ্ডে।  

সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল উত্তরাখণ্ডে জোশিমঠ থেকে ২০৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং লক্ষ্ণৌর ২৮৪ কিলোমিটার উত্তরে।  

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এক্সে বলেছে, ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটি স্থানীয় সময় ২টা ৫১ মিনিটে হয়। এর উৎপত্তিস্থল নেপালে। গভীরতা ৫ কিলোমিটার।  

দিল্লি এবং ন্যাশনাল ক্যাপিটাল অঞ্চলের অন্যান্য অংশেও ভূমিকম্প অনুভূত হয়। দিল্লির বাসিন্দার দ্বিতীয় ভূমিকম্পের পর শক্তিশালী কম্পন অনুভব করেন। এরপরই লোকজন অফিস ভবন ছেড়ে বাইরে বেরিয়ে আসে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, লোকজন ভবন ছেড়ে বাইরে বেরিয়ে আসছে।  

দিল্লি পুলিশ এক বিবৃতিতে বলছে, আশা করছি, আপনারা সবাই নিরাপদে আছেন। ভবন থেকে বেরিয়ে নিরাপদ স্থানে আসুন। কিন্তু ভীতসন্ত্রস্ত হবেন না। লিফট ব্যবহার করবেন না। জরুরি সহায়তার জন্য ১১২-তে ডায়াল করুন।  

উত্তরপ্রদেশের লক্ষ্ণৌ, হাপুড় ও আমরোহাতেও কম্পন অনুভূত হয়েছে। নেপালের পরপর ভূমিকম্পের পর উত্তরাখণ্ডের বিভিন্ন অংশেও ভূকম্পন অনুভূত হয়েছে। চণ্ডীগড়, জয়পুর এবং ভারতের উত্তরের বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয় বলেও জানায় বার্তাসংস্থা পিটিআই।

এখন পর্যন্ত নেপালে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।  তবে এনডিটিভি আরেক প্রতিবেদনে জানিয়েছে, উত্তরাখণ্ডের কাছে নেপালের পশ্চিমাঞ্চলের বাজং জেলায় বেশ কয়েকটি ভবন ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি বাড়িঘর, ভবনের আংশিক ভেঙে পড়েছে। ভবনে ফাটলও দেখা দিয়েছে।

এর আগে সোমবার মেঘালয়ে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলীয় অংশে কম্পন অনুভূত হয়। স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে ভূমিকম্পটি হয়।  

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।