ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রথমবারের মতো পুতিনের বিদেশ সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রথমবারের মতো পুতিনের বিদেশ সফর ছবি: সংগৃহীত

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রথমবারের মতো বিদেশের মাটিতে পা রেখেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট কিরগিজস্তানে পৌঁছেছেন বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা।

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গত মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মধ্য এশিয়ায় রাশিয়ার মিত্র কিরগিজস্তানে, পুতিন দেশটির প্রেসিডেন্ট সাদির জাপারভের সঙ্গে দেখা করবেন এবং কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস (সিআইএস) এর শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পর থেকে পুতিন খুব কমই বিদেশ ভ্রমণ করেছেন এবং ২০২৩ সালের আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকে দেশের ভেতরেই অবস্থান করছিলেন।

গত জুলাই মাসে পুতিন দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে এড়িয়ে যান। দক্ষিণ আফ্রিকা আইসিসির সদস্য।

ইউক্রেন আক্রমণের সময় দেশটির শিশুদের রাশিয়ায় নির্বাসনের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে হেগ-ভিত্তিক আইসিসি।

কিরগিজ সরকারের প্রকাশিত ছবিতে দেখা গেছে, প্রেসিডেন্ট সাদির জাপারভের পরিবর্তে দেশটির মন্ত্রী পরিষদের চেয়ারম্যান পুতিনকে অভ্যর্থনা জানাচ্ছেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ তাকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন করে রেখেছে তারপরও পুতিন সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের ওপর প্রভাব বিস্তার করে চলেছেন।

কিরগিজস্তান মঙ্গলবার বলেছে, আর্মেনিয়ান নেতা নিকোল পাশিনিয়ান ইয়েরেভান এবং মস্কোর মধ্যে ক্রমবর্ধমান বিবাদের কারণে সিআইএস শীর্ষ সম্মেলন এড়িয়ে যাবেন।

সূত্র: দ্য মস্কো টাইমস

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।