ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় নিহত ১৩৫০ ছাড়িয়ে, মানবিক করিডোর খুঁজছে হামাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
গাজায় নিহত ১৩৫০ ছাড়িয়ে, মানবিক করিডোর খুঁজছে হামাস

হামাসের হামলার পর ইসরায়েলের ধারাবাহিক আগ্রাসনে গাজায় মৃতের সংখ্যা বাড়ছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে উপত্যকায় এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ১ হাজার ৩৫০ জনের বেশি।

আহত হয়েছেন অন্তত ৬ হাজার ৪৯ জন। এ অবস্থায় গাজায় মানবিক করিডোর নিয়ে মিশর, কাতার, জাতিসংঘের যোগাযোগ করছে মুক্তিকামী সংগঠন হামাস।

আল জাজিরার খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (১২ অক্টোবর) নতুন করে নিহতের সংখ্যা প্রকাশ করে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। হতাহতের সংখ্যা জানানো ছাড়াও গাজায় মানবিক বিপর্যয়ের কথা উল্লেখ করেছে তারা।

এদিকে হামাস সমস্ত বন্দিকে মুক্তি না দেওয়া পর্যন্ত অবরুদ্ধ গাজায় বিদ্যুৎ ও জ্বালানি বা মানবিক সহায়তাসহ কোনো মৌলিক সংস্থানের অনুমতি দেওয়া হবে না বলে হুমকি দিয়েছেন ইসরায়েলের জ্বালানিমন্ত্রী ইসরায়েল কাটজ। যদিও এর কোনো সুবিধাই এখন পর্যন্ত পাচ্ছে না গাজাবাসী। পুরো গাজায় বিদ্যুৎ নেই। সাড়ে ৬ লাখের বেশি মানুষ তীব্র পানির সংকটে পড়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন সাদে তিন লাখের বেশি।

হতাহত এত বেশি হাসপাতালগুলোয় মানুষের উপচে পড়া ভিড় রয়েছে। এর মধ্যে বিদ্যুৎ না থাকায় হাসপাতালের সেবাদান ব্যাহত হচ্ছে।

এ পরিস্থিতিতে মিশর, কাতার, জাতিসংঘের সঙ্গে গাজাবাসীর জন্য মানবিক করিডোরের ব্যাপারে যোগাযোগ করছে মুক্তিকামী সংগঠন হামাস। সংগঠনের রাজনৈতিক ব্যুরোর সদস্য গাজি হামাদ বলেছেন, আমরা অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি মানবিক করিডোর খোলার বিষয়ে দুই দেশ ও জাতিসংঘের সঙ্গে আলাপ করছি।

আমরা একসাথে কাজ করছি; কিন্তু এখন পর্যন্ত মাঠে কিছুই করা হয়নি। আমি আশা করি আন্তর্জাতিক সম্প্রদায় গাজার পরিস্থিতির দিকে চোখ মেলে তাকাবে। ৎ

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।