ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে আবারও ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আফগানিস্তানে আবারও ভূমিকম্প

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে নতুন একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার ভূমিকম্পটি আঘাত হানে।

রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। বিবিসি।  

এ নিয়ে গত কয়েকদিনের মধ্যে তৃতীয় ভূমিকম্প আফগানিস্তানে আঘাত হানল। এর আগে ৭ অক্টোবর বড় একটি ভূমিকম্পে হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে। পরে বুধবার আরেকটি ভূমিকম্প হয়।  

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, রোববার হেরাত শহরের কাছে হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩। এর গভীরতা ছিল ৬ দশমিক ৩ কিলোমিটার

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাতে জানা গেছে, অন্তত একজন লোকের প্রাণহানি ঘটেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আহত ১০০ জনকে আঞ্চলিক হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, আগের যে ভূমিকম্পে হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছিল, তার মধ্যে ৯০ শতাংশই ছিল নারী ও শিশু।

সর্বশেষ ভূমিকম্প নিয়ে ইউএসজিএস বলছে, এর কেন্দ্র ছিল ইরান সীমান্তের কাছে আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাতের ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

আফগানিস্তান প্রায়ই ভূমিকম্পের অভিজ্ঞতার মধ্য দিয়ে যায়, বিশেষ করে এর হিন্দু কুশ পর্বতাঞ্চলে। এটি ইউরেশিয়ান-ইন্ডিয়ান টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত।

গেল বছরের জুনে পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্পে হাজারের বেশি মানুষের মৃত্যু হয় এবং লাখো মানুষ বাস্তুচ্যুত হয়।  

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।