ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলা বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলা বেড়েছে পশ্চিম তীরের নাবলুসে ফিলিস্তিনিদের বিক্ষোভ

ইসরায়েল যখন গাজা উপত্যকায় আকাশ থেকে বোমা হামলা চালাচ্ছে, তখন অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিরা উদ্বেগের মধ্যে রয়েছেন। ইসরায়েলি বসতি স্থাপনকারী ও সৈন্যদের আক্রমণ বেড়েছে বলে তারা জানিয়েছেন।

আল জাজিরা।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েলও গাজায় হামলা চালায়। ওই সময় থেকে রোববার শেষ খবর পাওয়া পর্যন্ত অধিকৃত পশ্চিম তীরে ৫৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ১ হাজার ১০০ এর বেশি সেখানে আহত হয়েছেন।  

মানবাধিকারকর্মী সামির আবু শামসের মতে, ইসরায়েলি সেনাবাহিনী একাধিক আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে, বিশেষ করে জেনেভা কনভেনশন, যা যুদ্ধ ও সশস্ত্র সংঘাত পরিস্থিতিতে বেসামরিকদের অক্ষত থাকা উচিত বলে গুরুত্ব দেয়।

তুলকারেম থেকে ৬০ বছর বয়সী এই মানবাধিকারকর্মী বলেন, এখন আমরা যা দেখছি, তা হলো দখলদার বাহিনী বেসামরিক অঞ্চলে প্রবেশ করছে, সংঘাত সৃষ্টি করছে।

তিনি বলেন, ইসরায়েলি বন্দুকযুদ্ধের বেশিরভাগ ঘটনা ঘটেছে রাস্তা দিয়ে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের যাওয়ার সময়ে বা তাদের কর্মস্থলে যাওয়ার সময়ে।
 
একদিকে আবু শামস বলেছেন, ইসরায়েলি দখলদারত্ব গাজা উপত্যকাকে পশ্চিম তীর থেকে বিচ্ছিন্ন করে রেখেছে। অন্যদিকে ইসরায়েলি সেনারা পশ্চিম তীরে বেসামরিকদের ওপর প্রতিশোধ নিচ্ছে। অন্যদিকে তারা বসতি স্থাপনকারীদের অস্ত্র দেওয়ার ব্যবস্থা নেয় এবং পুরুষ, মহিলা এবং শিশুদের ওপর গুলি চালানোর নির্দেশ দেয়

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।