ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করা যায় না, নতুন বিশ্বব্যবস্থা অনিবার্য: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করা যায় না, নতুন বিশ্বব্যবস্থা অনিবার্য: পুতিন

নতুন একটি বৈশ্বিক ব্যবস্থা আসছে বলে ভবিষ্যদ্বাণী করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, আমরা এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারি অথবা কেউ এটিকে ধীর করার চেষ্টা করতে পারে; এমনকি একটি বহুমুখী বিশ্ব গড়ার গতিকে কিছুটা হ্রাস করতে তারা সক্ষমও হতে পারে; সে যাই হোক, এর আগমন অনিবার্য।

‘বেল্ট অ্যান্ড রোড ফোরামের’ শীর্ষ সম্মেলনে অংশ নিতে চীন সফর করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় চীনা সাংবামাধ্যমের সঙ্গে আলাপকালে উপরোক্ত মন্তব্য করেন তিনি। খবর আরটি।

এই বছর অগ্রসরমান ছয়টি অপশ্চিমা অর্থনীতির ব্রিকস গ্রুপে অন্তর্ভুক্তি নতুন বৈশ্বিক ব্যবস্থা গড়ার একটি বড় পদক্ষেপ ছিল বলে বিশ্বাস করেন পুতিন। এই ছয়টি নতুন সদস্য অন্তর্ভুক্তির মাধ্যমে, ব্রিকস অর্থনৈতিক শক্তিতে পশ্চিমের জি-৭ ক্লাবকে ছাড়িয়ে গেছে বলে তিনি মনে করেন।

তিনি বলেন, কোনো দেশ অন্য দেশের সামনে নিজেকে কম গুরুত্বপূর্ণ দেখতে চায় না, সবাই সমান অধিকার চায়। তারা যখন ব্রিকসে যোগদান করে, তখন দেখে আমরা এই লক্ষ্য সত্যিই অর্জন করতে পারি।

যুক্তরাষ্ট্রের প্রতি অনাস্থা প্রকাশ করে পুতিন বলেন, সমসাময়িক রাজনৈতিক ইচ্ছার ওপর নির্ভর করে ওয়াশিংটনের পূর্ববর্তী চুক্তিগুলি বাতিল করার অভ্যাস রয়েছে, যা ইরানের সঙ্গে বহুপাক্ষিক পারমাণবিক কর্মসূচির চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ক্ষেত্রে দেখা গেছে। পুতিন বলেছেন, ইউক্রেন সংঘাতের মূলেও রয়েছে ওই একই সমস্যা।

তিনি বলেন, ১৯৯১ সাল পর্যন্ত তৎকালীন মার্কিন প্রশাসন পক্ষ থেকে আমাদের বলা হয়েছিল ন্যাটো পূর্বে দিকে আর প্রসারিত হবে না। তারপর থেকে, পাঁচ ধাপে ন্যাটো সম্প্রসারণ হয়েছে। (আমেরিকার) প্রত্যেক নতুন প্রশাসন যদি সব সময় শুরু থেকে শুরু করে তাহলে আমরা কীভাবে কোনো কিছুতে একমত হতে পারি? যোগ করেন পুতিন।

তিনি আরও বলেন, রাশিয়া আর কোনো কিছুতেই যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করে না, বিপরীতে চীন তার প্রতিশ্রুতিগুলো বিশ্বস্তভাবে পালন করছে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্ন্টাটা, অক্টোবর ১৭, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।