ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ব্রাজিলের উত্থাপিত প্রস্তাবের পক্ষে সংখ্যাগরিষ্ঠ সদস্য রাষ্ট্র ভোট দিলেও যুক্তরাষ্ট্র ভেটোতে আটকে দেয় গাজা উপত্যকায় মানবিক সহায়তা প্রবেশের জন্য  আনা এই প্রস্তাব।

 

নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবের পক্ষে ১২ সদস্য রাষ্ট্র ভোট দিয়েছে। রাশিয়া ও যুক্তরাজ্য ভোটদান থেকে বিরত ছিল। এর আগে গাজায় যুদ্ধবিরতি চেয়ে রাশিয়ার প্রস্তাব সংখ্যাগরিষ্ঠ ভোটে খারিজ হয়ে যায়।  

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় মানবিক সহায়তা পৌঁছানোর চেষ্টার কারণে গত কয়েক দিনে ব্রাজিলের আনা খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি অন্তত দুবার পিছিয়ে দেওয়া হয়।  

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড ভোটের পর ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে বলেন, ‘আমরা কূটনৈতিকভাবে কঠোর পরিশ্রম করছি। আমরা বিশ্বাস করি, সেই কূটনীতিকে কার্যকর হওয়ার সুযোগ দেওয়া দরকার। ’

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া তার প্রতিক্রিয়ায় বলেন, আমরা আবারও আমাদের আমেরিকান সহকর্মীদের ভণ্ডামি ও দ্বিচারিতা প্রত্যক্ষ করলাম।

এর আগে গাজায় মানবিক সহায়তা প্রবেশ ও জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য যুদ্ধবিরতির আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

 

বাংলাদেশ সময়: ১৭৫৫ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।