ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি অভিযান তিন মাস দীর্ঘায়িত হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
গাজায় ইসরায়েলি অভিযান তিন মাস দীর্ঘায়িত হতে পারে

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট রোববার (২২ অক্টোবর ) দেশটির বিমান বাহিনীর সদস্যদের বলেছেন, গাজায় ইসরায়েলের স্থল আক্রমণে তিন মাস সময় লাগতে পারে, তবে এর ফলে হামাস চূড়ান্ত ভাবে ধ্বংস হবে।  

একাধিক ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে জানাযায় তেল আবিবে বিমান বাহিনীর সদর দফতরে গ্যালান্ট বলেছেন, এই অভিযানে এক মাস, দুই মাস বা তিন মাসও লাগতে পারে, এটি গাজায় শেষ আক্রমণ, কারণ পরবর্তীতে সেখানে আর হামাস থাকবে না।

ইসরায়েলের উপর হামাসের ৭ অক্টোবরের হামলার কয়েক দিনের মধ্যে, ইসরায়েলি সামরিক বাহিনী প্রায় ৩ লাখ ৬০ হাজার সংরক্ষিত বাহিনীকে মাঠে নামায় এবং গাজা আক্রমণ করার পরিকল্পনা তৈরি করতে শুরু করে। ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) এই ধরনের একটি অভিযান শুরু করার জন্য প্রস্তুত বলে অনেকবার গ্যালান্ট বলা সত্ত্বেও, আক্রমণের চূড়ান্ত আদেশ এখনও দেওয়া হয়নি। খবর আরটি।  

ইসরায়েল মেঘলা আবহাওয়া অপারেশনের পরিকল্পনাকে বাধাগ্রস্ত করছে বলে জানালেও, মিডিয়া রিপোর্টে জানাযায় ব্যাপক ইসরায়েলি ক্ষয়ক্ষতির শংকা এবং এই যুদ্ধে হামাসের পাশাপাশি  হিজবুল্লাহর জড়িয়ে পড়ার ঝুঁকি বিশ্লেষণে সময় নিচ্ছে তারা।  ব্লুমবার্গ জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার কিছু ইউরোপীয় মিত্র ইসরায়েলকে আরো জিম্মি মুক্ত না হওয়া পর্যন্ত অভিযান স্থগিত করার জন্য চাপ দিচ্ছে।

এদিকে, ইসরায়েলি যুদ্ধবিমান দুই সপ্তাহেরও বেশি সময় ধরে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। শনিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাড. ড্যানিয়েল হাগারি বলেছেন,  স্থল অভিযানের আগে বিমান অভিযান আরও জোরদার করা হবে। গ্যালান্টও  অনুরূপ বিবৃতি দিয়ে বলেছিলেন, শত্রুদের সঙ্গে সাঁজোয়া এবং পদাতিক বাহিনীর দেখা হওয়ার আগে, তারা বিমান বাহিনীর বোমার মুখোমুখি হবে।

 

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।