ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় প্রতিদিন ৪২০ এরও বেশি শিশু নিহত হচ্ছে: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
গাজায় প্রতিদিন ৪২০ এরও বেশি শিশু নিহত হচ্ছে: ইউনিসেফ

গাজায় প্রতিদিন ৪২০ টিরও বেশি শিশু নিহত বা আহত হচ্ছে ইউনিসেফের এই তথ্যকে সামনে রেখে জাতিসংঘের কর্মকর্তারা নিরাপত্তা পরিষদের কাছে আরও যুদ্ধবিরতির আবেদন জানিয়েছেন।

সেভ দ্য চিলড্রেন গতকাল জানিয়েছে, গাজায় মাত্র তিন সপ্তাহে প্রায় ৩ হাজার ২০০ শিশু নিহত হয়েছে।

যা ২০১৯ সাল থেকে বিশ্বের সংঘাতপূর্ণ অঞ্চল জুড়ে বার্ষিক নিহত শিশুদের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। ইউএনআরডব্লিউএ কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি জানিয়েছেন, গাজায় নিহতদের প্রায় ৭০ শতাংশ শিশু ও নারী।

ইউনিসেফ এক বিবৃতিতে বলেছে, একটি শিশু সব জায়গাতেই শিশু, তাদের সর্বত্র সর্বদা সুরক্ষিত রাখতে হবে এবং কখনই আক্রমণের শিকার হতে দেওয়া যাবে নাআমরা উত্তর গাজা ছেড়ে ১০ লাখ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের আদেশ প্রত্যাহার করতে এবং তাদের নিরাপত্তা ও সুরক্ষা প্রদানের জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘ মহাসচিবের আহ্বান পুনর্ব্যক্ত করছি। প্রতিটি শিশুই সমান সুরক্ষা পাওয়ার অধিকার রাখে।

শিশুদের নিরাপত্তা ও অধিকার সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (এনজিও) জানিয়েছে, গত চার বছর ধরে গাজা উপত্যকায় যত শিশু ও অপ্রাপ্তবয়স্ক নিহত হয়েছে, চলতি বছর তার চেয়ে বেশি নিহত হয়েছে।

সংস্থাটির তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত একুশ দিনে গাজায় অন্তত ৩ হাজার ৩২৪ শিশু ও কিশোর-কিশোরী নিহত হয়েছে। পশ্চিম তীরে এ সংখ্যা ৩৬। গাজায় নিখোঁজ রয়েছে প্রায় ১ হাজার শিশু। গত তিন সপ্তাহ ধরে ইসরায়েলি বিমান হামলায় আহত হয়েছে ৬ হাজারেরও বেশি শিশু।

জাতিসংঘের ইউএন সেক্রেটারি-জেনারেল অন চিলড্রেন অ্যান্ড আর্মড কনফ্লিক্ট প্রতিবেদনের বরাত দিয়ে সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, ২০২২ সালে গাজা ও পশ্চিম তীর অঞ্চলে ২ হাজার ৯৮৫ জন শিশু ও অপ্রাপ্তবয়স্ক নিহত হয়েছিল। ২০২১ সালে নিহতের সংখ্যা ছিল ২ হাজার ৫১৫ জন। ২ হাজার ৬৭৫ জন প্রাণ হারিয়েছে ২০২০ সালে।

৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ৮,৫২৫ ফিলিস্তিনি নিহত হয়েছে।

 

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।