ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘শিশুদের কবরস্থানে’ পরিণত হচ্ছে গাজা: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
‘শিশুদের কবরস্থানে’ পরিণত হচ্ছে গাজা: জাতিসংঘ মহাসচিব

দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে ৪ হাজার ১০৪ শিশু ও দুই হাজার ৬৪১ নারী রয়েছেন।

এই আগ্রাসনে গাজা এখন ‘শিশুদের কবরস্থানে’ পরিণত হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি সেখানে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

সোমবার (৭ নভেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। খবর আল জাজিরার।

গুতেরেস বলেন, প্রতিদিন শত শত শিশু নিহত ও আহত হচ্ছে। অন্তত তিন দশকের যেকোনো সংঘাতে চার সপ্তাহের ব্যবধানে যত বেশি সাংবাদিক নিহত হয়েছেন, তার চেয়েও বেশি এই যুদ্ধে নিহত হয়েছেন।

তিনি বলেন, আমাদের সংস্থার ইতিহাসে তুলনামূলক সময়ের চেয়ে বেশি জাতিসংঘের সাহায্যকর্মী নিহত হয়েছেন। এ বিপর্যয় প্রতি ঘণ্টায় মানবিক যুদ্ধবিরতির প্রয়োজনীয়তাকে আরও জরুরি করে তুলেছে।

এছাড়া হাসপাতাল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জা এবং আশ্রয়কেন্দ্রসহ জাতিসংঘের আশ্রয়কেন্দ্রগুলোতে লক্ষ্য করে হামলা করছে ইসরায়েল। যুদ্ধে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন করা হচ্ছে বলেও স্পষ্টভাবে বলেন অ্যান্তোনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব বলেন, গাজার দুঃস্বপ্ন একটি মানবিক সংকটের চেয়েও বেশি। এটি মানবতার সংকট।

কেউ নিরাপদ নয়, এমন মন্তব্য করে বেসামরিক নাগরিকদের সুরক্ষার ওপর জোর দিয়ে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, চলমান সংঘাত বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে এবং অনেক নিরপরাধ জীবনও শেষ করে দিয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।