ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় ইন্টারনেট বিভ্রাটের কবলে কোটিরও বেশি গ্রাহক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
অস্ট্রেলিয়ায় ইন্টারনেট বিভ্রাটের কবলে কোটিরও বেশি গ্রাহক

অস্ট্রেলিয়ায় অপ্টাস নেটওয়ার্ক অপারেটরে গোলযোগের কারণে এক কোটিরও বেশি লোক ইন্টারনেট ও মোবাইল ফোন সেবার বাইরে রয়েছেন। অপ্টাস দেশটির দ্বিতীয় বৃহত্তম নেটওয়ার্ক অপারেটর।

বিবিসি এই খবর জানিয়েছে।

বুধবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে নেটওয়ার্ক বিভ্রাট শুরু হয়। মেলবোর্নসহ  অন্যান্য শহরে সকালের ভিড়ের সময় পেমেন্ট সিস্টেম এবং অনলাইন কর্মকাণ্ডকে বিপর্যস্ত করে এবং ট্রেন পরিষেবা ব্যাহত করে।

অস্ট্রেলিয়ার সরকার বলছে, মোবাইল ফোন, ল্যান্ডলাইন ও ব্রডব্যান্ড ইন্টারনেট সবই প্রভাবিত হয়েছে।

অপ্টাসের প্রধান নির্বাহী কেলি বায়ের রসমারিন সাইবার হামলার বিষয়টি অস্বীকার করেন। এবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে তিনি দীর্ঘ সময়ের বিভ্রাট নিয়ে কোনো কিছু বলেননি।

তিনি বলেন, এটি খুব অসম্ভাব্য (যে সমস্যাটি অপ্টাস নেটওয়ার্কের সফটওয়্যারের মধ্যে শুরু হয়েছিল), আমাদের সিস্টেম প্রকৃতপক্ষে খুব স্থিতিশীল … এটি একটি খুব, খুব বিরল ঘটনা।

তিনি আরও বলেন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা কাটিয়ে উঠতে সত্যিই কঠোর পরিশ্রম করছি।

নেটওয়ার্ক বিভ্রাটের ফলে অনেক হাসপাতাল জরুরি ফোনকল রিসিভ করতে পারছিল না। বিভ্রাট শুরুর ছয় ঘণ্টা পর অপ্টাস জানায়, কিছু সেবা চালু হয়েছে। পুরোপুরি চালু হতে কিছুটা সময় লাগবে।  

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।