ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পানিশূন্যতায় ভুগছে ফিলিস্তিনি শিশুরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
পানিশূন্যতায় ভুগছে ফিলিস্তিনি শিশুরা

দিন যত যাচ্ছে ফিলিস্তিনের গাজার পরিস্থিতি খারাপ হচ্ছে। খাবার-পানির অভাব এখন এতটাই প্রকট, শিশু-বৃদ্ধরা অসুস্থ হয়ে পড়ছে।

ফিলিস্তিনি মায়েরা বলছেন, তাদের শিশু সন্তানরা পানিশূন্যতায় ভুগছে। খাবারের অভাবের কারণে ওজম কমে যাচ্ছে তাদের।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) লাইভ আপডেট প্রোগ্রামে এ তথ্য জানায় কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

খবরে বলা হয়, মধ্য গাজার স্কুল ও হাসপাতালে আশ্রয় নেওয়া ফিলিস্তিনি মায়েরা শিশুদের পানিশূন্যতা ও মারাত্মকভাবে কম ওজনের কথা জানিয়েছেন।

ইয়ামেন মোহাম্মদ হাজ্জাজ নামে দেড় বছর বয়সী এক ছেলের মা সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, তারা শুজাইয়া পাড়া থেকে আল-নুসিরাত ক্যাম্পে বাস্তুচ্যুত হয়েছিলেন। ফিলিস্তিনের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা (ইউএনআরডব্লিউএ) পরিচালিত স্কুলে এখন বসবাস করছেন তারা। ইয়ামেন বলেছেন, তার সন্তান পানিশূন্যতায় ও ডায়রিয়ায় ভুগছে।

আরেক নারী শিশু সন্তান গ্যাস্ট্রোএন্টেরাইটিসে আক্রান্ত হয়েছে। পুষ্টির অভাবের ফলে তার অর্ধেক ওজন কমে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত অক্টোবরের মাঝামাঝি থেকে গাজায় ৩৩ হাজার ৫৫১ শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। ভুক্তভোগীদের বেশিভাগই পাঁচ বছরের কম বয়সী শিশু।

হামাসের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে অবরুদ্ধ গাজাকে একেবারে বন্ধ করে দেয় ইসারয়েল। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় খাবার-পানি-চিকিৎসা সেবাসহ অন্যান্য পরিষেবা। সম্প্রতি ত্রাণবাহী ট্রাকগুলোকে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হয়। কিন্তু যুদ্ধের তীব্রতার কাছে সাধারণ মানুষের জন্য পাঠানো এ ত্রাণ যথেষ্ট নয়।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।