ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্যাঙ্ক দিয়ে আল শিফা হাসপাতাল ঘিরে ফেলেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
ট্যাঙ্ক দিয়ে আল শিফা হাসপাতাল ঘিরে ফেলেছে ইসরায়েল

ফিলিস্তিনের গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফা ঘিরে রেখেছে ইসরায়েলি সেনাবাহিনী। হাসপাতালের পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া বলেছেন, আমাদের কম্পাউন্ড দিয়ে কেউ চলাচল করলেই তাকে ইসরায়েলি স্নাইপাররা গুলি করছে।

রোববার (১২ নভেম্বর) আল জাজিরার লাইভ আপডেট থেকে এ তথ্য জানা গেছে। গত শুক্রবার আল শিফায় হামলা চালায় ইসরায়েল। এদিনের হামলায় হাসপাতালে থাকা ১৩ ব্যক্তি নিহত হন। আহত হন ডজনখানেক।

আল শিফা ছাড়াও গাজা সিটি ও উত্তর গাজার বেশ কয়েকটি হাসপাতালে ‘সরাসরি আঘাত’ করেছে ইসরায়েল। আশপাশের এলাকাগুলোতেও তীব্র আক্রমণ চালাচ্ছে ‘অবৈধ’ রাষ্ট্রটির সেনাদল।

মুহাম্মদ আবু সালমিয়া বলেন, ইসরায়েলি ট্যাংকগুলো আল শিফায় আক্রমণ চালিয়েই যাচ্ছে। শিশু-নারী-বৃদ্ধ কাউকেই তারা ছাড় দিচ্ছে না। ৩৭টি শিশুসহ বহু রোগী মৃত্যু ঝুঁকিতে রয়েছে। হাসপাতালে বিদ্যুৎ নেই।

আহমেদ মোখল্লালতি নামে হাসপাতালের এক সার্জন সেখানকার পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে বলেছেন, মনে হচ্ছে আমরা যুদ্ধক্ষেত্রের মাঝখানে রয়েছি। আল শিফা হাসপাতালের অভ্যন্তরে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। কেউ নিরাপদ বোধ করছে না। হাসপাতালে থাকা খুব কম রোগীকে আমরা সেবা দিতে পারছি। ক্রমাগত বিমান হামলা চলছে, ড্রোনগুলো হাসপাতাল এলাকায় ঘোরাফেরা করছে।

এ চিকিৎসক আরও বলেন, শনিবার ভোর ২টার দিকে হাসপাতালের বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। একজন ইঞ্জিনিয়ার সমস্যা খুঁজে সমাধানের জন্য ইসরায়েলি ড্রোন তাকে গুলি করে। ঘাড়ে জখম হওয়ায় এখন তার শরীরের চারটি অঙ্গ প্যারালাইজড।

এদিকে, হাসপাতাল থেকে বেঁচে ফিরতে ইসরায়েলি সেনাবাহিনী আল শিফা কমপ্লেক্সের পূর্ব দিকের প্রস্থান পথ ব্যবহার করে মানুষকে চলে যেতে নির্দেশনা দিয়েছে বলে ঘোষণা দিয়েছে, এমন দাবি করা হচ্ছে। সার্জন মোখল্লালতি বলেন, এটি একটি বড় মিথ্যা। আমি আমার চোখের সামনে পাঁচজনের একটি পরিবারকে আহত হতে দেখেছি। শনিবার তারা পূর্ব দিক থেকে সরে যাওয়ার চেষ্টা করেছিল। তাদের গুলি করা হয়; তারা সবাই আহত।

হামাস নিধনে ইসরায়েলি বাহিনী স্থল অভিযান শুরুর পর আল শিফা হাসপাতালে তারা ন্যক্কারজনক হামলা চালায়। হামাসও কিছু কিছু স্থানে তাদের পাল্টা জবাব দেয়। গাজায় ৭ ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে। শনিবার গভীর রাতে এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ তথ্য নিশ্চিত করেন।

তা ছাড়া নতুন পাঁচ নিহতের তথ্য জানিয়ে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গাজায় স্থল অভিযান শুরু হওয়ার পর থেকে তাদের ৪৬ সদস্য নিহত হয়েছে। আর আল শিফায় তাদের নতুন করে অভিযান বা ট্যাঙ্ক দিয়ে ঘিরে ফেলার ব্যাপারে কোনো মন্তব্য করেনি দখলদার গোষ্ঠীর সেনাবাহিনী।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।