ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন দায়িত্ব পেয়েই ইউক্রেন সফরে ক্যামেরন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
নতুন দায়িত্ব পেয়েই ইউক্রেন সফরে ক্যামেরন ছবি: সংগৃহীত

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নতুন দায়িত্ব পেয়েই ডেভিড ক্যামেরন প্রথম বিদেশ সফরে ইউক্রেনে গেলেন। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন।

বৃহস্পতিবার তাদের এ বৈঠক হয়। তাদের এ বৈঠক দীর্ঘ সময় ধরে চলে। এ সময় ক্যামেরন ইউক্রেনের যুদ্ধ প্রচেষ্টায় সামরিক সহায়তা প্রদানের আশ্বাস দেন।

সাবেক এ ব্রিটিশ প্রধানমন্ত্রী গত সোমবার দেশটির মন্ত্রিসভা রদবদলে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান। দায়িত্ব পাওয়ার পর ক্যামেরন কিয়েভ সফরটিকে তার প্রথম কূটনৈতিক সফর হিসেবে বেছে নেন।

জেলেনস্কিকে ক্যামেরন বলেন, যুক্তরাজ্য নৈতিক ও কূটনৈতিক সমর্থন প্রদান অব্যাহত রাখবে। সর্বোপরি সামরিক সহায়তাও অব্যাহত থাকবে।

ক্যামেরনকে ইউক্রেন আসার জন্য ধন্যবাদ জানান জেলেনস্কি। মধ্যপ্রাচ্য এবং হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের দিকে মনোযোগ দেওয়ায় জেলেনস্কি ইউক্রেনের লড়াইয়ের দিকে বিশ্বের মনোযোগ রাখার চেষ্টা করেছেন।

জেলেনস্কি টেলিগ্রামে লিখেছেন, ভালো বৈঠক হয়েছে। অস্ত্র, বিমান প্রতিরক্ষা শক্তিশালীকরণ, আমাদের জনগণের সুরক্ষা এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর প্রতি সমর্থনের জন্য আমি যুক্তরাজ্যের কাছে কৃতজ্ঞ। রাশিয়ার হাত থেকে নিজেকে রক্ষা করার ক্ষেত্রে ইউক্রেনের অন্যতম শক্তিশালী সমর্থক যুক্তরাজ্য।

ইউক্রেনে সামরিক তহবিল প্রদানের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই যুক্তরাজ্য সহায়তা দিয়েছে। ৫ দশমিক ৭ বিলিয়ন ডলার সহায়তার পাশাপাশি ব্রিটেনের মাটিতে ইউক্রেনের ৩০ হাজার সৈন্যকে প্রশিক্ষণ দিয়েছে।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।