ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মাফিয়া সংশ্লিষ্টতায় ইতালিতে দুই শতাধিক ব্যক্তির সাজা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
মাফিয়া সংশ্লিষ্টতায় ইতালিতে দুই শতাধিক ব্যক্তির সাজা

চাঁদাবাজি, চুরি ও মাদক পাচারের মতো অভিযোগে সাজা হলো দুইশর বেশি মাফিয়া কর্মীসহ ইতালির সরকারি কর্মীদেরও। তিন বছর ধরে চলা মামলায় অবশেষে রায় ঘোষণা হলো।

সোমবার ইতালির একটি আদালতে দুইশজনকে দোষী সাব্যস্ত করে সাজা শোনানো হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, কুখ্যাত মাফিয়া চক্র ‘এনদ্রাঙ্গেতা'-র সঙ্গে জড়িত ছিলেন তারা।

বিশ্বের অন্যতম ক্ষমতাশালী মাফিয়া চক্রদের মধ্যে একটি এ এনদ্রাঙ্গেতা। ইতালির এ মামলা ও তারপরের এ রায় এনদ্রাঙ্গেতার কার্যকলাপে গভীর প্রভাব ফেলবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

এনদ্রাঙ্গেতার শীর্ষ দুই নেতাকে ৩০ বছরের কারাবাসের সাজা দেওয়া হয়েছে৷

এই মামলায় ৩২২ আসামির বিরুদ্ধে লড়ছিলেন সরকারি আইনজীবীরা। তাদের বিরুদ্ধে উঠেছিল মাদক ও অস্ত্র পাচার, চাঁদাবাজি ও মাফিয়া কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকার মতো অভিযোগ। উল্লেখ্য, ‘মাফিয়া সংযোগ' ধারাটি ইতালির আইনে অন্তর্ভুক্ত আছে।

দক্ষিণ ইতালির লামেজিয়া টেরমে শহরে বিশেষভাবে স্থাপিত একটি ভবনে চলে মামলার বিচারের কাজ। বিচার চলাকালে ভবনটিতে উচ্চস্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয় ৷

মাফিয়া চক্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ১১ বছরের কারাবাসের সাজা পান জিয়ানকার্লো পিত্তেল্লি। তিনি বর্তমানে ইতালিতে ক্ষমতাসীন জোটসঙ্গী দল ফরজা ইটালিয়া দলের সাবেক সদস্য।
 
দক্ষিণ ইটালির কালাব্রিয়া অঞ্চলে নিজেদের ঘাঁটি থেকে গোটা ইউরোপজুড়ে কোকেন পাচার চালায় এনদ্রাঙ্গেতা বলে মত বিশিষ্ট অ্যান্টি-মাফিয়া প্রসিকিউটরদের।

গণপরিসরে বিভিন্ন ক্ষেত্রে এনদ্রাঙ্গেতা সদস্যদের দেখা যায়, যেমন নগর পরিষদের কার্যালয় বা আদালত বা হাসপাতালেও৷ ইতালি ছাড়াও তাদের কর্মকাণ্ড ছড়িয়ে আছে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা থেকে আফ্রিকার বিভিন্ন স্থানে।  

এর আগে, এরদ্রাঙ্গেতা সদস্যদের ইউরোপের অন্যান্য জায়গা ছাড়াও ব্রাজিল ও লেবানন থেকে গ্রেপ্তার করা হয়৷

ইতালির রাজনীতিক ও সাবেক অ্যান্টি মাফিয়া চিফ প্রসিকিউটর ফেদেরিকো কাফিয়েরো দে রাহো বার্তা সংস্থা এপিকে বলেন, এ মামলা ও বিচারের গুরুত্ব অপরিসীম। কারণ প্রথমত, এনদ্রাঙ্গেতার বিরুদ্ধে মামলাটি শুধু কালাব্রিয়ার জনতাকে নয়, গোটা দেশের জনতাকেই অর্থবহ বার্তা দেয়।  ইউরোপিয়ান ও বৈশ্বিক স্তরেও এর প্রভাব রয়েছে, কারণ এনদ্রাঙ্গেতা বিশ্বের অন্যতম শক্তিশালী মাফিয়া সংগঠন, যারা মাদকের গতিবিধিসহ আরও অনেক কিছুই নিয়ন্ত্রণ করে।

সূত্র: ডয়চে ভেলে 

বাংলাদেশ সময়: ০৮১৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।