ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

হামলার মধ্যে বন্দিবিনিময় আলোচনা করবে না হামাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
হামলার মধ্যে বন্দিবিনিময় আলোচনা করবে না হামাস

হামাস- ইসরায়েল যুদ্ধবিরতিতে ৭ম দিনের পর নতুন অগ্রগতি না হলে আবারও গাজায় পূর্ণমাত্রার হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি হামলায় গাজার উত্তরাঞ্চল ইতিমধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

সাময়িক যুদ্ধবিরতি শেষে এবার দক্ষিণ গাজাও গুঁড়িয়ে দিচ্ছে ইসরায়েলি বাহিনী। তারা সেখানকার লোকজনকে আরও দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে।

হামাসের রাজনৈতিক শাখার ডেপুটি প্রধান সালেহ আল আরাউরি বলেছেন, বন্দিবিনিময়ের সকল আলোচনা বন্ধ থাকবে যথক্ষণ না গাজায় ইসরায়েলি এই আক্রমণ বন্ধ হয়।

বর্তমানে ইসরায়েলি বোমার লক্ষ্যবস্তু হয়ে উঠেছে শরণার্থী শিবির, যার ফলে গাজার বাদবাকি হাসপাতাল গুলোকে সক্ষমতার ৫-৬ গুণ বেশি রোগীর চাপ সামলাতে হচ্ছে। শনিবার ইসরায়েল জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় ৪০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে তারা।
   
কাতারে মোসাদের সঙ্গে হামাসের যুদ্ধবিরতি-বন্দিবিনিময় আলোচনা ভেঙে যাওয়ার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল  ম্যাক্রোঁ গাজায় দীর্ঘ মেয়াদি যুদ্ধবিরতি শুরু করার আহ্বান জানিয়েছেন।  

তিনি বলেছে, বেসামরিক ফিলিস্তিনিদের হত্যা করে ইসরায়েল নিজেদের নিরাপদ রাখতে পারবে না। তবে লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার পরিকল্পনা পুনর্ব্যক্ত করেছেন নেতানিয়াহু।     

গত ৭ অক্টোবর হামাস- ইসরায়েল যুদ্ধ হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৫ হাজার ২০৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন যার মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু।

 

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩

এমএম
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।