ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেনের ছেলের বিরুদ্ধে এবার কর ফাঁকির মামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
বাইডেনের ছেলের বিরুদ্ধে এবার কর ফাঁকির মামলা হান্টার বাইডেন: ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের নামে এবার কর ফাঁকির অভিযোগে মামলা হয়েছে। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার একটি আদালতে তার বিরুদ্ধে কর ফাঁকিসহ নয়টি অভিযোগ আনা হয়।

একটি বিশেষ কাউন্সিলের তদন্তে এসব অভিযোগের তথ্য উঠে আসে।

এর আগে বাইডেনের ছেলে হান্টারের নামে মিথ্যা তথ্য দিয়ে আগ্নেয়াস্ত্র কেনার অভিযোগে একটি মামলা হয়। মামলাটি বিচারাধীন আছে।

বাইডেনের ছেলের বিরুদ্ধে উত্থাপিত এসব অভিযোগ ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের অংশগ্রহণ প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

ফেডারেল প্রসিকিউটররা ৫৩ বছর বয়সী হান্টার বাইডেনের বিরুদ্ধে বিচার বিভাগের বছরের দীর্ঘ তদন্তের অংশ হিসেবে বৃহস্পতিবার রাতে তিনটি অপরাধমূলক ও ছয়টি কর সম্পর্কিত অভিযোগসহ মোট নয়টি অভিযোগপত্র দায়ের করেছেন।

হান্টারের বিরুদ্ধে কর দাখিল এবং পরিশোধে ব্যর্থ, কর ফাঁকি এবং মিথ্যা রিটার্ন দাখিল করার অভিযোগ আনা হয়েছে।

৫৬ পৃষ্ঠার আদালতের নথিতে অভিযোগ করা হয়েছে হান্টার বাইডেন ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত কর বছরগুলোতে তার পাওনা স্ব-মূল্যায়িত ফেডারেল ট্যাক্সে কমপক্ষে ১ দশমিক ৪ মিলিয়ন ডলার পরিশোধ না করার পরিকল্পনা করেছিলেন।

মার্কিন অ্যাটর্নি ডেভিড ওয়েইস এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্টের ছেলে তার ট্যাক্স বিল পরিশোধের পরিবর্তে একটি অসামাজিক জীবনযাত্রায় মিলিয়ন ডলার ব্যয় করেছেন।

দোষী সাব্যস্ত হলে বাইডেনের ছেলের সর্বোচ্চ ১৭ বছর কারাদণ্ড হতে পারে।

হান্টার বাইডেনের আইনজীবী অ্যাবে লোয়েল এক বিবৃতিতে জানান, তার মক্কেল ট্যাক্স সম্পূর্ণরূপে পরিশোধ করেছেন। এ ঘটনার জন্য মার্কিন বিশেষ কাউন্সিল ডেভিড ওয়েইসকে অভিযুক্ত করেছেন, যিনি হান্টার বিডেনের তদন্তের নেতৃত্ব দিচ্ছেন। হান্টারের নামের শেষে যদি বাইডেন ছাড়া অন্য কিছু হতো তাহলে এ অভিযোগ আনা হতো না।

হোয়াইট হাউস এ ঘটনায় কোনো প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি।

অভিযোগে বলা হয়েছে হান্টার ইউক্রেনের একটি শিল্প সংস্থা এবং একটি চীনা প্রাইভেট ইক্যুইটি তহবিলের বুরিসমার বোর্ডে কাজ করার সময় ভালোই উপার্জন করেছিলেন। ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে বুরিসমার পরিচালনা পর্ষদে তার অবস্থান থেকে প্রায় ২ দশমিক ৩ মিলিয়ন ডলার আয় হয়েছিল।

বুরিসমার সঙ্গে হান্টারের সম্পর্ক রিপাবলিকান আইন প্রণেতাদের আক্রমণের কেন্দ্রবিন্দু ছিল। যারা তাকে বিদেশে অর্থ উপার্জনের জন্য তার পরিবারের নাম ব্যবহার করার জন্য অভিযুক্ত করেছে।

আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য দেওয়ায় গত ১৪ সেপ্টেম্বর বাইডেনের ছেলে হান্টারকে তিনটি ফৌজদারি অপরাধে অভিযুক্ত করা হয়।

হান্টারের বিরুদ্ধে তিনটি অভিযোগের মধ্যে একটি হলো, ফেডারেল আগ্নেয়াস্ত্র ফরমে মিথ্যা বিবৃতি দেওয়া এবং নিষিদ্ধ ব্যক্তি হিসেবে আগ্নেয়াস্ত্র রাখা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ প্রথম ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সন্তান ফৌজদারি অপরাধের অভিযোগে অভিযুক্ত হলেন।

যুক্তরাষ্ট্রে হান্টারই প্রথম কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সন্তান হিসেবে ফৌজদারি অপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হলেন। যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের একটি আদালতে হান্টারকে অভিযুক্ত করা হয়। তার বিরুদ্ধে আনুষ্ঠানিক এ অভিযোগ আনেন বিশেষ কৌঁসুলি ডেভিড ওয়েইস।

অভিযোগে বলা হয়, ২০১৮ সালের অক্টোবরে ডেলাওয়্যারে একটি আগ্নেয়াস্ত্রের দোকান থেকে একটি রিভলবার কেনেন বাইডেনের ছেলে হান্টার।

সেটি কেনার সময় তিনি মিথ্যা তথ্য দিয়েছিলেন। বলেছিলেন, তিনি কোনো উত্তেজক মাদকদ্রব্যের বেআইনি সেবক নন। তিনি মাদকাসক্তও নন। অথচ সে সময় তিনি মাদক (কোকেন) সেবক ছিলেন।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।