ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় নির্বিচারে বোমা হামলায় ইসরায়েল সমর্থন হারাচ্ছে। বেনিয়ামিন নেতানিয়াহুর উচিত তার কট্টরপন্থী সরকারের পরিবর্তন করা।

 

মঙ্গলবার তিনি এসব মন্তব্য করেন, যার মধ্য দিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে তার সম্পর্কের নতুন ফাটল উন্মোচিত হচ্ছে। খবর রয়টার্সের।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে নিতে যাওয়া বাইডেন তার নির্বাচনী ক্যাম্পেইনে অর্থদাতাদের উদ্দেশে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে কথা বলেন।

বাইডেন বলেন, ইসরায়েলের নিরাপত্তা যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করতে পারে। তবে এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি কিছু রয়েছে। ইউরোপীয় ইউনিয়ন আছে, ইউরোপ আছে, বিশ্বের অধিকাংশই আছে... কিন্তু তারা (ইসরায়েল) নির্বিচারে বোমা হামলার মাধ্যমে সমর্থন হারাচ্ছে।  

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল গাজায় হামলা চালায়। সেখানে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮ হাজার লোকের প্রাণ গেছে। আর আহত হয়েছেন ৫০ হাজারের বেশি। আর উপত্যকাটিতে মানবিক সংকট তৈরি হয়েছে।  

তহবিল সংগ্রহে গিয়ে বাইডেন ইসরায়েলের কট্টর ডানপন্থী রাজনীতিবিদ ও দেশটির জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভিরের কথা উল্লেখ করে বলেন, এটি ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে রক্ষণশীল সরকার।  

তিনি বলেন, তাকে (নেতানিয়াহু) এ সরকারের পরিবর্তন করতে হবে। ইসরায়েলের এ সরকার পরিস্থিতি খুব কঠিন করে তুলছে।

বাইডেন স্বীকার করেন,  ইসরায়েলি কট্টরপন্থীরা ফিলিস্তিনি রাষ্ট্রের বিরোধিতা করে। এ নিয়ে তিনি বলেন, ইসরায়েল ফিলিস্তিনি রাষ্ট্রকে না বলতে পারে না।

বাংলাদেশ সময়: ০২৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।