ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেনে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলার পর বেড়েছে জ্বালানি ও সোনার দাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
ইয়েমেনে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলার পর বেড়েছে জ্বালানি ও সোনার দাম

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের টার্গেট করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালানোর পর শুক্রবার জ্বালানি এবং সোনার দাম বেড়েছে।

বৃহস্পতিবার গভীর রাতে হোয়াইট হাউস বিবৃতিতে বলেছে, মার্কিন ও ব্রিটিশ বাহিনী লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হুথি হামলার প্রতিশোধ নিতে এ হামলা শুরু করেছে।

বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ৪ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৭৯ দশমিক ২৫ ডলার হয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ২ দশমিক ৬ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৮৬ ডলারে দাঁড়িয়েছে।

বাব আল-মান্দাব প্রণালীর মাধ্যমে জ্বালানি সরবরাহের ওপর প্রভাব নিয়ে উদ্বেগের মধ্যে প্রাকৃতিক গ্যাস ইউনিট প্রতি ২ দশমিক ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ২ ডলার।

অপরদিকে, সোনার দাম শূন্য দশমিক ৪৫ বা ৮ দশমিক ৬ শতাংশ বেড়ে আউন্স প্রতি ২০৩৭ ডলারে উন্নীত হয়েছে।

গাজা উপত্যকায় ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালায় ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এরই প্রতিশোধ নিতে বৃহস্পতিবার গভীর রাতে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে যৌথভাবে হামলা চালায় মাকিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।  

লোহিত সাগর আন্তর্জাতিক বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ জলপথ। বিশেষ করে তেল ও জ্বালানি সরবরাহের জন্য। মিসরের সুয়েজ খালকে বাব আল-মান্দাব প্রণালী এডেন উপসাগরের সঙ্গে সংযুক্ত করেছে।

সুয়েজ খাল আফ্রিকার দক্ষিণ প্রান্তের চারপাশে অনেক বেশি দীর্ঘ। তাই ব্যয়বহুল পথে না গিয়ে ইউরোপ থেকে আসা জাহাজগুলোকে এশিয়ায় ট্রানজিট করার অনুমতি দেওয়া হয়।

বৃহস্পতিবার মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, ১৯ নভেম্বর থেকে লোহিত সাগরে হুথিরা ২৭টি হামলা চালিয়েছে।

সূত্র: আনাদোলু

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।