ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র

রাশিয়ার হামলায় জর্জরিত ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। পার্লামেন্ট কংগ্রেস অনুমোদন না দেওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউক্রেনকে সহায়তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস কখনও তার অবস্থান পরিবর্তন করলে পুনরায় এ কার্যক্রম শুরু হবে। খবর সিএনএন।

খবরে বলা হয়, বিষয়টি নিয়ে বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে আলাপ তোলেন মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন কিরবি। তিনি বলেন, আমরা ইউক্রেনকে সহায়তায় প্যাকেজ সংক্রান্ত যে বিলটি সর্বশেষ কংগ্রেসে পাঠিয়েছিলাম সেটি অনুমোদন হয়নি। তাই আপাতত দেশটিকে আমাদের দেওয়া সামরিক সহায়তা স্থগিত করা হয়েছে। মার্কিন কংগ্রেস তার অবস্থান পরিবর্তন করলে হয়ত এটি আবার শুরু হবে।

গত ডিসেম্বরে নিজেদের মিত্র দেশগুলোয় সামরিক সহায়তা বাবদ ১০ হাজার কোটি ডলার চেয়ে কংগ্রেসে বিল পাঠায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এ অর্থের মধ্যে ইউক্রেনের জন্য বরাদ্দ ছিল ৬ হাজার কোটি ডলার। কিন্তু কংগ্রেস বিলটি আটকে দিয়েছে।

এর আগে গত ডিসেম্বরের শেষ দিকে কংগ্রেসকে এড়িয়ে প্রেসিডেন্সিয়াল ক্ষমতা ব্যবহার করে ইউক্রেনকে ২৫ কোটি ডলারের সহায়তা প্যাকেজ পাঠিয়েছিলেন বাইডেন। যে কারণে তিনি কংগ্রেসের সমালোচনা মুখে পড়েন। ধারণা করা হচ্ছে, সে কারণেই নতুন সহায়তা প্যাকেজ অনুমোদন করেনি মার্কিন কংগ্রেস।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।