ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হুতিদের ওপর ফের যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
হুতিদের ওপর ফের যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নতুন ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ওপর নতুন করে যৌথ হামলা চালিয়েছে। পেন্টাগন বলছে, সোমবার তারা একটি ভূগর্ভস্থ সাইট ও নজরদারি সক্ষমতা ব্যবস্থাসহ আটটি লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

খবর বিবিসির।  

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে গুরুত্বপূর্ণ বাণিজ্যপথে ইসরায়েল ও পশ্চিমা সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলছে, তারা বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষার চেষ্টা করছে।  

পেন্টাগন একটি যৌথ বিবৃতি দিয়ে হুতিদের ওপর হামলার বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়, আমাদের লক্ষ্য উত্তেজনা প্রশমন এবং লোহিত সাগরে স্থিতিশীলতা ফিরিয়ে আনা। আমরা হুতি নেতৃত্বের প্রতি আমাদের সতর্কতার পুনরাবৃত্তি করছি। অব্যাহত হুমকির মুখে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে জীবন ও বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষায় দ্বিধা করব না।

এটি ইয়েমেনে হুতিদের ওপর যুক্তরাষ্ট্রের অষ্টম দফা হামলা, আর যুক্তরাজ্যের সঙ্গে দ্বিতীয় যৌথ অভিযান। এর আগে ১১ জানুয়ারি যৌথ হামলা হয়। যৌথ বিবৃতিতে বলা হয়, হামলা অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা ও নেদারল্যান্ডসের সহায়তায় হামলা চালানো হয়।

গেল নভেম্বর থেকে হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম বাণিজ্যপথে বাণিজ্য জাহাজগুলোর ওপর হামলা চালানো শুরু করে। তাদের ভাষ্য ইসরায়েলের সামরিক স্থল অভিযানের প্রতিক্রিয়ায় তারা এসব হামলা চালাচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮১২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।