ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শীর্ষ চার হুতি নেতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
শীর্ষ চার হুতি নেতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য চার শীর্ষ হুতি নেতার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইরান-সমর্থিত এ সশস্ত্র গোষ্ঠী সম্প্রতি লোহিত সাগরে চলাচলকারী জাহাজে আক্রমণ চালিয়ে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ তথ্য জানান।

বিবৃতিতে তিনি বলেন, লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজ এবং তাদের বেসামরিক ক্রুদের ওপর হুতিদের হামলার কারণে আন্তর্জাতিক সরবরাহ ব্যাহত হচ্ছে। এছাড়া তারা নৌ চলাচলের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘন করেছে।

ইয়েমেনের হুতিরা নভেম্বরের মাঝামাঝি থেকে তাদের আক্রমণের মাধ্যমে বিশ্বব্যাপী শিপিং মার্কেট এবং সরবরাহ ব্যবস্থাকে ঝুঁকির মধ্যে ফেলেছে। তারা জাহাজে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা করছে, পাশাপাশি তারা বেশ কয়েকটি জাহাজ লুট করেছে। এতে মালামাল সরবরাহে খরচ বেড়েছে। প্রধান শিপিং সংস্থাগুলো দক্ষিণ লোহিত সাগর এড়িয়ে চলেছে। বিকল্প হিসেবে দক্ষিণ আফ্রিকার আশপাশে আরও দীর্ঘ পথ দিয়ে ইউরোপ এবং এশিয়ার মধ্যে বাণিজ্যিক জাহাজগুলো চলাচল করছে।

বৃহস্পতিবার একটি টেলিভিশন ভাষণে হুতিদের নেতা আব্দুল মালিক আল-হুতি বলেন, গাজার নাগরিকদের জন্য খাদ্য ও ওষুধ না আসা পর্যন্ত এবং ইসরায়েলি অপরাধ বন্ধ না হওয়া পর্যন্ত হামলা শেষ হবে না।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট যে চার হুতি নেতাকে নিষেধাজ্ঞার জন্য চিহ্নিত করেছে, তারা হলেন-মোহাম্মদ আল-আতিফি, মুহাম্মদ ফাদল আবদ আল-নবী, মোহাম্মদ আলী আল-কাদিরি ও মুহাম্মদ আহমেদ আল-তালিবি।

একই নিষেধাজ্ঞার কথা জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ও পৃথক বিবৃতি দিয়েছে। এর আগেও ১১ হুতি নেতা ও হুতিদের দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে দেশ দুটি নিষেধাজ্ঞা জারি করে যা এখনও বলবৎ রযেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এক বিবৃতিতে বলেন, এসব নিষেধাজ্ঞার মাধ্যমে হুতিদের বিরুদ্ধে তাদের শক্তিশালী অবস্থা স্পষ্ট করেছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।