ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

১০ মার্চের আগে ভারতীয় সেনাদের প্রথম দল মালদ্বীপ ত্যাগ করবে: মুইজ্জু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
১০ মার্চের আগে ভারতীয় সেনাদের প্রথম দল মালদ্বীপ ত্যাগ করবে: মুইজ্জু

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু সোমবার দাবি করেছেন ১০ মার্চের আগে মালদ্বীপে মোতায়েন করা ভারতীয় সেনাদের প্রথম দলকে ফেরত নিতে সম্মত হয়েছে।

১৯তম সংসদের শেষ অধিবেশনের শুরুতে প্রেসিডেন্ট বলেন, সেনা ফেরত পাঠানোর জন্য ভারতের সঙ্গে আলোচনা চলছে।

তিনি বলেন, ভারতীয় সেনাবাহিনী ১০ মার্চের মধ্যে মালদ্বীপের তিনটি বিমান চলাচল প্ল্যাটফর্মের একটি থেকে এবং ১০ মে এর মধ্যে বাকি দুটি থেকে সামরিক কর্মীদের সরিয়ে নেবে।

মুইজ্জু বলেন, দেশের প্রেসিডেন্ট হিসেবে তার প্রতিশ্রুতি হলো মালদ্বীপের জনগণের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করা।

তিনি বলেন, বিদেশি সৈন্য প্রত্যাহার, সমুদ্রে হারানো অংশ পুনরুদ্ধার এবং রাষ্ট্রের সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করতে পারে এমন কোনো চুক্তি বাতিলের অঙ্গীকারের কারণে তার সরকারের প্রতি মালদ্বীপের জনগণের বৃহৎ সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে।

তিনি ঘোষণা করেছেন, মালদ্বীপের সামরিক বাহিনীর দক্ষতাকে ২৪ ঘণ্টা এক্সক্লুসিভ ইকোনমিক জোন বজায় রাখার জন্য প্রতিষ্ঠা করবেন। তিনি উল্লেখ করেন মালদ্বীপের বিষয়গুলো পরিচালনার ক্ষেত্রে তার সরকার যে মূলনীতি রাখবে তা হলো জনগণ এবং দেশকে অগ্রাধিকার দেওয়া। খবর সান অনলাইনের।

মালদ্বীপে ভারতীয় সেনাদের অপসারণ ছিল মুইজ্জুর দলের প্রধান প্রচারণা।

বর্তমানে ২২৮টি সামুদ্রিক টহল বিমান এবং দুটি হেলিকপ্টারসহ প্রায় ৮০ জন ভারতীয় সেনা মালদ্বীপে অবস্থান করছে।

গত সপ্তাহে নয়াদিল্লিতে মালদ্বীপ ও ভারতের মধ্যে উচ্চস্তরের কোর গ্রুপের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উভয় পক্ষই সম্মত হয়েছে ভারত ১০ মার্চের মধ্যে তিনটি বিমান চলাচল প্ল্যাটফর্মের একটিতে এবং ১০ মে এর মধ্যে অন্য দুটি প্ল্যাটফর্মে সামরিক কর্মীদের সামরিক কর্মীদের সম্পূর্ণভাবে সরিয়ে নেবে।

মালদ্বীপ বলেছে, উভয় পক্ষই প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, অর্থনৈতিক ও উন্নয়ন অংশীদারত্বের ক্ষেত্রে উন্নতির জন্য বিদ্যমান দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করেছে।

সূত্র: দ্য স্টেটসম্যান

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।