ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
ইসরায়েলের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত সিরিয়া

সিরিয়াই সিদ্ধান্ত নেবে কখন, কোথায় এবং কীভাবে যুদ্ধ সংঘটিত হবে উল্লেখ করে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ এক হুঁশিয়ারিতে বলেছেন, ইসরায়েলের সঙ্গে যুদ্ধ করতে সিরিয়া পুরোপুরি প্রস্তুত।

রোববার সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে একটি যৌথ বৈঠকের পর তিনি এ হুঁশিয়ারি দেন।

মেকদাদ আরও বলেন, ইরানি প্রতিনিধিদল বাশার আল-আসাদের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে। আলোচনায় অঞ্চলের বিভিন্ন সমস্যা, বিশেষ করে ফিলিস্তিনি জাতির বীরত্বপূর্ণ প্রতিরোধ নিয়ে আলোচনা হয়েছে। গাজার জনগণকে সমর্থন করার বিষয়ে আমাদের এবং ইরানের একই মতামত এবং দৃষ্টিভঙ্গি রয়েছে।

তিনি জোর দিয়ে বলেন. আগ্রাসী বাহিনীকে অবশ্যই সিরিয়া ছেড়ে যেতে হবে। আগ্রাসী বাহিনীকে হটানোর জন্য আমাদের সেনাবাহিনী যথেষ্ট সক্ষম ও প্রস্তুত।

মেকদাদ সিরিয়ার বিরুদ্ধে বর্ণবাদী ইহুদিবাদী শাসনের কথা উল্লেখ করে বলেন, এ সামরিক আগ্রাসনের বিরুদ্ধে সিরিয়ার আরব প্রজাতন্ত্রের প্রতিরোধ একটি অবিচ্ছিন্ন প্রতিরোধ। যা ফিলিস্তিনে এ শাসন প্রতিষ্ঠিত হবে এ ধারণা শুরু থেকেই অব্যাহত রয়েছে।

শীর্ষ এ কূটনীতিক বলেন, সিরিয়া ১৯৪৮ সাল থেকে ইহুদিবাদী শাসনকে প্রতিহত করছে। গোলান ভূখণ্ডে ইহুদিবাদী শাসকগোষ্ঠীর দখলদারত্বের অবসান আমাদের অগ্রাধিকারের শীর্ষে এবং আমাদের মিশনের তালিকায় রয়েছে। সিরিয়া এ দখলদারত্বের অবসানের চেষ্টা অব্যাহত রেখেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির-আব্দুল্লাহিয়ান বলেন, সিরিয়ার ভূখণ্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক আগ্রাসন এবং অনেক সিরীয় ভাইয়ের শহীদ হওয়ার জন্য আমি সিরিয়ার সরকার ও জাতির প্রতি সমবেদনা জানাচ্ছি। তেহরান সিরিয়ায় বিদেশি সৈন্যদের অবৈধ উপস্থিতির তীব্র নিন্দা করে।

পরে, তিনি গাজায় ইহুদিবাদী শাসকদের যুদ্ধের দিকে ইঙ্গিত করেন এবং বলেন, নেতানিয়াহু যুদ্ধের ধারাবাহিকতায় তার বেঁচে থাকা দেখেন।

আমির-আব্দুল্লাহিয়ান বলেন, আমি দামেস্ক থেকে পরিষ্কার ঘোষণা করছি এ অঞ্চলে স্থায়ী নিরাপত্তা ফিরে আসার চাবিকাঠি হলো ইহুদিবাদী শাসক ও আমেরিকার গণহত্যা বন্ধ করা। সংকটের শুরু থেকেই ইরান ঘোষণা করেছে যুদ্ধ কখনো সমাধান হতে পারে না।

সূত্র: মেহের নিউজ এজেন্সি

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।