ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিক্ষার্থীদের ১.২ বিলিয়ন ডলার ঋণ মওকুফের ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
শিক্ষার্থীদের ১.২ বিলিয়ন ডলার ঋণ মওকুফের ঘোষণা বাইডেনের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বলেছেন, তার প্রশাসন এক লাখ ৫৩ হাজার শিক্ষার্থীর ১ দশমিক ২ বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করছে। খবর রয়টার্সের।

 

গেল বছর জুনে সুপ্রিম কোর্ট বাইডেনের ৪৩০ বিলিয়ন ডলারের ঋণ মওকুফের পরিকল্পনা আটকে দেয়। এর পর ডেমোক্রেট  এ নেতা ঋণ মওকুফের অন্য উপায় খুঁজে বের করার প্রতিশ্রুতি দেন।  

নভেম্বরে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রগতিশীল ও তরুণ ভোটারদের সমর্থন বাইডেনের প্রয়োজন। তারা ব্যাপকভাবে ঋণ মওকুফের পক্ষে সোচ্চার। অন্যদিকে রিপাবলিকানরা এর বিপক্ষে আওয়াজ তুলছেন।  

ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী প্রচারে গিয়ে বাইডেন বলেন, উন্নত জীবনের জন্য কলেজ ডিগ্রি হলো একটি টিকিট। তবে এ টিকিট বেশ ব্যয়বহুল।  

ঋণ মওকুফের সর্বশেষ ঘোষণাটি সেভিং অন অ্যা ভ্যালুয়েবল এডুকেশন বা সেভ নামে একটি কর্মসূচিতে অন্তর্ভুক্তদের জন্য প্রযোজ্য হবে। পাশাপাশি যে শিক্ষার্থীরা ঋণ হিসেবে ১২ হাজার ডলার বা তার কম ঋণ নিয়েছিলেন এবং ১০ বছর ধরে পরিশোধ করে আসছিলেন, নতুন পরিকল্পনার আওতায় তাদের বাকি ঋণ মওকুফ হবে।  

বাইডেন প্রশাসন নির্বাহী ক্ষমতার মধ্য দিয়ে ৩৯ লাখ শিক্ষার্থীর ১৩৮ বিলিয়ন ঋণ মওকুফ করেছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বাংলাদেশ সময় ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।