ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোয় ক্যাথলিক গির্জায় হামলা, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
বুরকিনা ফাসোয় ক্যাথলিক গির্জায় হামলা, নিহত ১৫

বুরকিনা ফাসোয় একটি ক্যাথলিক গির্জায় হামলার ঘটনা ঘটে। এ সময় নিহত হন ১৫ জন।

আহতের সংখ্যা দুই। খবর বিবিসির।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যমটি বলেছে, পশ্চিম আফ্রিকার এ দেশটিতে সহিংসতার ঘটনা এত বেশি যে বুরকিনা ফাসো কার্যত বিধ্বস্ত। এরমধ্যেই গতকাল রোববার (২৫ ফেব্রুয়ারি) দেশটির উত্তর-পূর্বাঞ্চলে একটি গির্জায় হামলা হয়। এতে মোট ১৭ জন হতাহত হয়েছেন। নিহতের সংখ্যা ১৫।

প্রতিবেদনে বলা হয়েছে, মালির সীমান্তের কাছে অবস্থিত ওদালান প্রদেশের এসসাকানে গ্রামে হামলার শিকার গির্জাটি ক্যাথলিকদের। ঘটনার সময় গির্জায় উপাসনা চলছিল।

গির্জার এক কর্মকর্তা বলেছেন, হামলাকারীরা সন্দেহভাজন জঙ্গিগোষ্ঠীর সদস্য।

বুরকিনা ফাসোর রাজধানী ওয়াগাদুগুর কর্তৃপক্ষ এ ঘটনায় তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়ায় জানায়নি। তবে স্থানীয় ডায়োসিসের প্রধান অ্যাবট জিন-পিয়েরে সোয়াদোগোর একটি বিবৃতি দিয়েছেন।

সেটিতে তিনি জানিয়েছেন, হামলার ঘটনার পরপরই ১২ জন নিহত হন, তিনজনের মৃত্যু হয় হাসপাতালে নেওয়ার পর। জিন-পিয়েরে বলেছেন, এটি বেদনাদায়ক পরিস্থিতি। যারা মারা গেছেন ও আহত হয়েছে তাদের জন্য প্রার্থনা করতে আমরা সবাইকে আমন্ত্রণ জানাই।

উল্লেখ্য, বিদ্রোহী ও জঙ্গিগোষ্ঠীগুলোর কারণে ‍বুরকিনা ফাসোর শান্তি বিনষ্ট হয়ে পড়ছে। দেশটির সরকার এসব গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করছে। গত তিন বছরে দেশটির গির্জাগুলোকে লক্ষ্যবস্তু করা ও উপাসককে হত্যার ঘটনাও ঘটেছে বুরকিনা ফসোয়। চলতি মাসের শুরুতে দেশটির সামরিক-সমর্থিত প্রেসিডেন্ট ইব্রাহিম ট্রাওরে বলেছিলেন, সন্ত্রাসী কার্যকলাপ রুখে দিতে প্রয়োজনে তার দেশে রাশিয়ান সেনা মোতায়েন করা হতে পারে।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad