ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাভালনির শেষকৃত্যে এসেছিল হাজারো রাশিয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
নাভালনির শেষকৃত্যে এসেছিল হাজারো রাশিয়ান

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনির শেষকৃত্যে হাজারো নাগরিক জড়ো হয়েছিলেন। তারা নাভালনির পক্ষে নানা ধরনের স্লোগান দেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর, নাভালনির মরদেহ হস্তান্তরের পর তাকে সমাহিত করার প্রস্তুতি চলছিল। এর মধ্যেই মস্কোর রাস্তায় তাকে শেষ বিদায় দেওয়ার জন্য জড়ো হয় হাজারো রুশ। তারা নাভালনির অন্তিম যাত্রায় তার পক্ষে স্লোগান দেন। নাভালনিকে সারা জীবন মনে রাখা হবে বলেও জানান তারা।

সম্প্রতি কারাগারে ‍মৃত্যু হয় নাভালনির। পুতিন বিরোধী এ নেতার মৃত্যু নিয়ে নানা অভিযোগ রয়েছে। আছে নানা সন্দেহ। পশ্চিমা দেশগুলো থেকে দাবি করা হয় নাভালনিতে পুতিন প্রশাসন হত্যা করেছে।

এসব অভিযোগের ওপর পারদ চড়ে যখন নাভালনির মৃতদেহ হস্তান্তর নিয়ে রুশ সরকার গড়িমসি করছিল। এমনটি তার মাকেও ছেলের মরদেহ দেখার সুযোগ দেওয়া হচ্ছিল না। নিজ দেশের জনগণ ও আন্তর্জাতিক সমালোচনা শুরু করে পুতিন প্রশাসন নাভালনির মাকে সে সুযোগ দেয়।

নাভালনির মৃত্যু নিয়ে তার পরিবারও পুতিন ও তার সরকারের বিরুদ্ধে অভিযোগ তোলে। তবে রুশ সরকারের দাবি, কারাগারে স্বাভাবিক মৃত্যু হয়েছিল নাভালনির।

এত কিছুর মধ্য দিয়ে মস্কোয় সমাহিত করা হয় আলেক্সি নাভালনিকে। তার শেষকৃত্যে হাজারো মানুষের উপস্থিতি অনেকটায় চমকে দেয় সরকারকে। পুতিনের সমালোচকরা বলছেন, নাভালনির শেষ বিদায়ে এত এত মানুষের উপস্থিতি জানান দেয়, তিনি কত বড় মাপের মানুষ ছিলেন। তার জনপ্রিয়তাও ছিল ব্যাপক।

রাশিয়ার কারাকর্তৃপক্ষ দাবি করেছে, কারাগারে হাঁটাহাঁটি করার সময় অসুস্থ বোধ করেন ও এক পর্যায়ে অজ্ঞান হয়ে যান নাভালনি। তাকে মেডিকেল দল পরীক্ষা করার পর মৃত বলে ঘোষণা দেন।

১৯ বছরের কারাদণ্ড নিয়ে  মস্কো থেকে প্রায় এক হাজার নয়শ কিলোমিটার উত্তর-পূর্বে খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে ছিলেন নাভালনি। পশ্চিমাদের দাবি, তাকে স্লো-পয়জনিং করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad