ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘টেকসই উন্নয়নের জন্য পরমাণু প্রযুক্তি একটি আদর্শ সমাধান’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
‘টেকসই উন্নয়নের জন্য পরমাণু প্রযুক্তি একটি আদর্শ সমাধান’

টেকসই উন্নয়নের জন্য পরমাণু প্রযুক্তি একটি আদর্শ সমাধান বলে জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

সাইরিয়াস ফেডারেল অঞ্চলে আয়োজিত বিশ্ব যুব উৎসব ২০২৪- এ অংশ নিয়ে রোববার শিক্ষা ম্যারাথন নলেজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ আয়োজনের উদ্বোধন হয় গত শুক্রবার। চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

আলেক্সি লিখাচেভ তার বক্তব্যে বলেন, জাতিসংঘের নির্ধারিত টেকসই বৈশ্বিক উন্নয়ন লক্ষ্যগুলো অর্জনে একটি আদর্শ সমাধান হতে পারে পরমাণু শক্তি ও প্রযুক্তি। এ সময় তিনি টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে রসাটমের প্রচেষ্টা ও ভূমিকা তুলে ধরেন।

লিখাচেভ বলেন, বিশ্বে বর্তমানে ২৫টি পরমাণু প্রযুক্তি এক্সপোর্ট প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। যার মধ্যে ২২টি করছে রসাটম। তিনি রসাটমকে এক্ষেত্রে অবিসংবাদিত বিশ্ব নেতা হিসেবে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, শুধুমাত্র ৩+ প্রজন্মের রিয়্যাক্টর প্রযুক্তির ক্ষেত্রেই আমরা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি না, আমরা চতুর্থ প্রজন্মের পরমাণু প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছি। প্রাকৃতিক নিরাপত্তা ও ক্লোজড জ্বালানিচক্র নীতির ওপর ভিত্তি করে এই প্রজন্মের প্রযুক্তি কাজ করে থাকে। রাশিয়া হচ্ছে বর্তমানে একমাত্র দেশ যারা সত্যিকার্থেই চতুর্থ প্রজন্মের পরমাণু প্রকল্প বাস্তবায়ন করছে।

রসাটম মহাপরিচালক আরও বলেন, পরমাণু প্রযুক্তির উন্নয়নে আমাদের দেশ মূল সঞ্চালকের ভূমিকা পালন করছে। তিনি নিজ সংস্থার বিভিন্ন কার্যক্রম তুলে ধরতে গিয়ে নর্দার্ন সি-রুট, আইসব্রেকার নির্মাণ, কোয়ান্টাম কম্পিউটার তৈরি, এবং রেডিও ফার্মাসিউটিক্যালের উৎপাদনের কথা উল্লেখ করেন।

বক্তব্যের শেষে লিখাচেভ বলেন, আমাদের সকল প্রযুক্তি অবশ্যই জনমানুষের কল্যাণে ও মানবিক কারণে ব্যবহৃত হবে। মোদ্দা কথা হলো, আমরা মানুষের জন্যই কাজ করছি।

বিশ্ব যুব উৎসব ২০২৪- এ প্রায় বিশ হাজার তরুণ ও যুবক অংশগ্রহণ করছে। তাদের প্রত্যেকেই শিক্ষা, বিজ্ঞান, আন্তর্জাতিক সহযোগিতা, সংস্কৃতি, স্বেচ্ছা শ্রম ও চ্যারিটি, ব্যবসা ও মিডিয়াসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় ভূমিকা পালন করছেন। বাংলাদেশসহ বিশ্বের কয়েক ডজন দেশের প্রায় দশ হাজার যুব প্রতিনিধিও রয়েছেন অংশগ্রহণকারীদের মধ্যে। এ আয়োজনে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের নিজস্ব প্রতিবেদন হোসাইন সাগরও অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।