ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রোলেক্স ঘড়ির সন্ধানে পেরুর প্রেসিডেন্টের বাড়িতে পুলিশের তল্লাশি অভিযান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
রোলেক্স ঘড়ির সন্ধানে পেরুর প্রেসিডেন্টের বাড়িতে পুলিশের তল্লাশি অভিযান 

বিলাসবহুল ঘড়ির সঙ্গে জড়িত দুর্নীতির তদন্তের অংশ হিসেবে পেরুর প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তের বাড়িতে তল্লাশি অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

একটি পুলিশ নথির বরাত দিয়ে এএফপি বার্তা সংস্থা জানিয়েছে, প্রায় ৪০ জন কর্মকর্তা শনিবার ভোরে রোলেক্স ঘড়ির সন্ধানে অভিযানে চালায়।

 ওই ঘড়ির তথ্য বোলুয়ার্তে গোপন রেখেছিলেন। যার সঙ্গে দুর্নীতির সম্পর্ক রয়েছে।

পুলিশ এবং প্রসিকিউটর অফিসের যৌথ অভিযানটি স্থানীয় টেলিভিশন চ্যানেল লাতিনায় সম্প্রচার করা হয়।  

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ (এপি) এজেন্সি জানিয়েছে, টেলিভিশনে প্রচারিত ছবিতে তদন্তকারী দলের সরকারি এজেন্টরা প্রেসিডেন্টের বাসভবনে একটি স্লেজহ্যামার নিয়ে প্রবেশ করতে দেখা গেছে।

সরকারি এজেন্টরা রাজধানী লিমার সুরকিলো জেলায় বাড়িটি ঘেরাও করার সঙ্গে সঙ্গে কর্মকর্তারা আশপাশে যানবাহন বন্ধ করে দেয়। এ সময় প্রেসিডেন্টকে বাড়িতে দেখা যায়নি।

অ্যাটর্নি জেনারেলের অফিসের অনুরোধে বিচার বিভাগের অনুমোদিত অভিযান সম্পর্কে পুলিশ বলেছে, তল্লাশি ও জব্দ করার উদ্দেশে অভিযান চালানো হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী গুস্তাভো আদ্রিয়ানজেন শনিবার আরপিপি রেডিও এবং টেলিভিশনকে বলেছেন, যা ঘটেছে তা প্রেসিডেন্সির জন্য অমর্যাদাকর। এ পদক্ষেপ অসামঞ্জস্যপূর্ণ এবং অসাংবিধানিক।  

স্থানীয় নিউজ আউটলেট লা এনসাররোনা রিপোর্ট করার পর কর্তৃপক্ষ এ মাসে বোলুয়ার্তের বিরুদ্ধে তদন্ত শুরু করে। এছাড়া প্রেসিডেন্টকে অফিসিয়াল বিভিন্ন অনুষ্ঠানে রোলেক্স ঘড়ি পরতে দেখা গেছে।

সরকারি বেতনে কীভাবে তিনি এত ব্যয়বহুল ঘড়ি পরতে পারেন সে সম্পর্কে প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বলেন, ১৮ বছর বয়স থেকে কঠোর পরিশ্রমের মাধ্যমে আমি এ সক্ষমতা অর্জন করেছি। এ সময় তিনি মিডিয়াকে ব্যক্তিগত বিষয়গুলো প্রকাশ না করার অনুরোধ করেন।

অ্যাটর্নি জেনারেল জুয়ান ভিলেনা এ সপ্তাহে বলুয়ার্টের আদালতে তার উপস্থিতি দুই সপ্তাহের জন্য বিলম্বিত করার অনুরোধের সমালোচনা করেছেন। এ সময় অ্যাটর্নি জেনারেল তদন্তে সহযোগিতা করার এবং তার ঘড়ির জন্য ক্রয়ের প্রমাণ সরবরাহ করার তার বাধ্যবাধকতার ওপর জোর দেন।

 দিনা বোলুয়ার্ত ২০২১ সালের জুলাইয়ে ভাইস প্রেসিডেন্ট এবং সামাজিক অন্তর্ভুক্তি মন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেন। পরে ২০২২ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হন।

সূত্র: আল জাজিরা
বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।