ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে বন্ধ হলো কয়লাচালিত ৭ বিদ্যুৎকেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৪
জার্মানিতে বন্ধ হলো কয়লাচালিত ৭ বিদ্যুৎকেন্দ্র

শীতকাল শেষ হওয়ায় কয়লাচালিত সাতটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ করেছে জার্মানি। উৎপাদক প্রতিষ্ঠান আরডব্লিউই ও এলইএজি রোববার এ তথ্য দেয়।

খবর ডয়চে ভেলের।

ইউক্রেনে মস্কোর হামলা শুরুর পর রাশিয়ার গ্যাসের ওপর থেকে নির্ভরতা কমাতে চেয়েছে জার্মানি। তাই শীতে গ্যাস সংকটের প্রভাব কমাতে সরকার বন্ধ হওয়া কয়লাচালিত পাঁচটি বিদ্যুৎকেন্দ্র চালু করেছিল। আরও দুটি বন্ধের সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরও চালু রাখা হয়েছিল।

জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে জার্মানি কয়লার ওপর নির্ভরতা কমানোর পরিকল্পনা নিয়েছে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেনে হামলা শুরু করলে জার্মানিসহ ইউরোপের কয়েকটি দেশ রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নেয়।  

আর এতে করে জ্বালানির মূল্য বাড়তে শুরু করে। সমাধান হিসেবে জার্মানি কয়লাচালিত কয়েকটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানো ও বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্র চালুর সিদ্ধান্ত নিয়েছিল নেয়।

কয়েকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমাও বাড়িয়েছিল বার্লিন। সবশেষ গত এপ্রিলে তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করা হয়।

কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সবুজ দলের পার্লামেন্ট সদস্য ক্যাথরিন হেনেব্যার্গার।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।